Samsung Galaxy S22 সিরিজে থাকবে না 3D ToF সেন্সর? এর কাজ কি জানুন

samsung-galaxy-s22-series-may-come-without-3d-tof-sensor
pictutre ; letsgodigital

মাস তিনেক হল, Samsung-এর Galaxy S21 সিরিজ লঞ্চ হয়েছে। আবার এর মধ্যেই স্যামসাংয়ের আপকামিং ফ্ল্যাগশিপ সিরিজ Galaxy S22 নিয়ে নানা মতামত উঠে আসছে। ক্যামেরা সিস্টেম সর্ম্পকিত এমনই একটি রিপোর্ট এবার সামনে এল। দক্ষিণ কোরিয়ার এক সংবাদসংস্থার দাবি, আগামী বছর লঞ্চ হতে চলা স্যামসাং গ্যালাক্সি এস২২ সিরিজে 3D ToF (Time-of-Flight) সেন্সরের দেখা মিলবে না। উল্লেখ্য, আমরা স্যামসাংকে এই সেন্সরের শেষ ব্যবহার গ্যালাক্সি এস২০ সিরিজে করতে দেখেছিলাম৷ এই বছরের জানুয়ারিতে গ্যালাক্সি এস২১ সিরিজ এই থ্রিডি টোএফ সেন্সর ছাড়াই লঞ্চ হয়েছিল।

ক্যামেরা সিস্টেমের কোন জিনিসগুলি কোম্পানির অনুকূলে কাজ করছে এবং করছে না, তার ওপর ভিত্তি করে স্যামসাং ক্যামেরাতে পরিবর্তনের জন্য দ্রুত সিদ্ধান্ত নিচ্ছে বলে মনে করা যায়। যারা টোএফ ইমেজ সেন্সর সম্পর্কে অবগত নন তাদের বলে রাখি, এই সেন্সরের প্রধান কাজ হল ইনফ্রারেড রশ্মি নির্গত করে সেটি কত সময়ের মধ্যে কোনো বস্তুকে আঘাত করে সেন্সরে ফিরে আসছে, তা পরিমাপ করে ডেপ্থ-ম্যাপিংয়ের ক্ষমতা সরবরাহ করা।

স্মার্টফোনে ToF ক্যামেরা সেন্সর সাধারণত 3D ফটোগ্রাফি, AR (Augmented Reality), এবং বিশেষত পোর্ট্রেট মোডে ব্যবহৃত হয়। উল্লেখ্য, AR এমনই একটি কারণ, যার জন্য আইফোনে অ্যাপল টোএফ ক্যামেরা সেন্সর যুক্ত করেছে। আবার এটি স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ফোনের ক্ষেত্রেও এক সময় ডিফল্ট ফিচার ছিল। তবে Galaxy S20-এর অটোফোকাস পারফরম্যান্স সন্তোষজনক না হওয়ায়, সমালোচনার মুখে পড়ে Samsung, Galaxy Note 20 সিরিজে টোএফ সেন্সরের পরিবর্তে লেজার AF (AutoFocus) সিস্টেম ব্যবহার করেছিল। Galaxy S21 সিরিজে টোএফ সেন্সর না থাকলেও, এটির অনুপস্থিতি নিয়ে কেউ মাথা ঘামায়নি বলেই মনে হচ্ছে।

স্যামসাং, Galaxy S22 সিরিজেও ToF সেন্সর ত্যাগ করার সিদ্ধান্ত নিলে স্যামসাংয়ের LSI বিজনেস ধাক্কা খাওয়ার সম্ভাবনা আছে। কারণ স্মার্টফোনের জন্য 3D ToF সেন্সর উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলির মধ্যে এটি অন্যতম। Galaxy S22 সিরিজ নিয়ে যেহেতু এখন খুব বেশি তথ্য উলব্ধ নেই। তাই পাঠকদের খবরটি আমরা হালকাভাবেই নিতে অনুরোধ করবো।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন