আন্তর্জাতিক বাজারে প্রায় ২৩ হাজার টাকা দাম কমলো Samsung Galaxy Z Fold 2 এর

samsung-galaxy-z-fold-2-gets-price-cut-in-global-market

পরিসংখ্যান অনুযায়ী বিশ্ববাজারে ফোল্ডেবল স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে সবথেকে এগিয়ে থাকা সংস্থাটির নাম স্যামসাং (Samsung)। গতবছর বিশ্বে মোট যে পরিমাণে ফোল্ডেবল স্মার্টফোন বিক্রি হয়েছে, তার মধ্যে সিংহভাগ পণ্যের সরবরাহকারী হিসেবে এই দক্ষিণ কোরীয় সংস্থাটির নাম উঠে এসেছে। তবে স্যামসাংয়ের কর্মকর্তারা কিন্তু এতকিছুর পরেও সন্তুষ্ট নন। নিজেদের ফোল্ডেবল সিরিজের স্মার্টফোনকে আরো জনপ্রিয় করা এবং ক্রমাগত বিক্রি বাড়ানোর জন্য সংস্থাটি নিত্যনতুন কৌশল অবলম্বন করছে। প্রতিযোগিতা কম হলেও তারা সম্প্রতি Samsung Galaxy Z Fold 2 স্মার্টফোনের দামে ব্যাপক হেরফের ঘটিয়েছে। আরো বেশি সংখ্যক মানুষ যাতে এই ফোনের প্রতি আকৃষ্ট হয়, সেজন্য তারা এদের লিস্ট প্রাইস অনেকটাই কমিয়ে দিয়েছে। এর ফলে ফোনটি আগের থেকে আরো সস্তা দামে বিশ্বের বাজারে বিকোতে পারে বলে আমাদের ধারণা।

প্রথমেই বলে রাখি যে ডিস্ট্রিবিউটরদের হাত থেকে ক্রেতাদের হাতে যাওয়ার পূর্বে, অর্থাৎ উৎপাদক সংস্থা রিটেলারদের যে দাম বেঁধে দেয়, তাকেই পণ্যটির লিস্ট প্রাইস বা এক্স-ফ্যাক্টরি মূল্য বলে। Samsung Galaxy Z Fold 2 ফোনটির ক্ষেত্রে এই এক্স-ফ্যাক্টরি মূল্য আগের থেকে অনেকটা কমিয়ে আনা হয়েছে। পূর্বে ফোনটির লিস্ট প্রাইস ২,১২৫ মার্কিন ডলার (প্রায় ১,৫৬,০০০ টাকা) থাকলেও, বর্তমানে তা কমে দাঁড়িয়েছে ১,৬৭৫ মার্কিন ডলারে (প্রায় ১,২৩,০০০ টাকা)! এর আগে কখনোই এত সস্তায় এই ফোন কেনার সুযোগ পাওয়া যায়নি।

উল্লেখ্য, ভারতে ফোনটির বর্তমান দামে কোন বদল ঘটানো হয়নি। অর্থাৎ, এদেশের বাজারে ফোনটির লিস্ট প্রাইস এখনো ১,৪৯,৯৯৯ টাকার কাছাকাছি। তবে বিশ্ববাজারে দাম কমলে, আমাদের দেশেও তার প্রভাব পড়তে বাধ্য বলে প্রযুক্তিপ্রেমীরা আশা করছেন।

আবার শুধুমাত্র Galaxy Z Fold 2 নয়, Samsung Galaxy Z Flip 5G ফোনের দামও যথেষ্ট পরিমাণে কমিয়ে আনা হয়েছে। এর বর্তমান এক্স-ফ্যাক্টরি মূল্য ১,১৯৬ মার্কিন ডলার (প্রায় ৮৮,০০০ টাকা)। আগে ফোনটির লিস্ট প্রাইস ছিলো এর থেকে অনেকটাই বেশী (১,৪৬৩ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ১,০৭,০০০ টাকা)।

আসলে নিজেদের ব্যবসাকে আরো বাড়ানোর ক্ষুধা স্যামসাং (Samsung)-কে বিশ্বের সর্ববৃহৎ স্মার্টফোন উৎপাদক সংস্থায় পরিণত করেছে। এরই ধারাবাহিকতায় তারা শক্তিশালী প্রতিযোগীর অনুপস্থিতি সত্ত্বেও নিজেদের প্রোডাক্টের দাম কমাচ্ছে। এর ফলে যে আখেরে তারাই লাভবান হবেন, সেই বিষয়ে সংস্থা ১০০ শতাংশ নিশ্চিত। তাছাড়া এই মূল্য হ্রাস যে Galaxy Z সিরিজের ফোল্ডেবল স্মার্টফোনের প্রতি মানুষের চাহিদা অনেকটাই বাড়িয়ে দেবে, শিল্পমহলের বক্তব্যেও তেমন সম্ভাবনাই প্রকাশ্যে এসেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020