বিশ্বের প্রথম আন্ডার ডিসপ্লে ক্যামেরার ফোল্ডিং ফোন হবে Samsung Galaxy Z Fold 3

গত সেপ্টেম্বরে Samsung তাদের Galaxy Z সিরিজের স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ২ ফোনটিকে লঞ্চ করে। কয়েকদিন আগেই চীনে এই ফোনের রিব্র্যান্ডেড ভার্সন হিসেবে Samsung Galaxy W21 5G কে লঞ্চ করা হয়। তবে এখানেই না থেমে, দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি জেড সিরিজের পরবর্তী ফোনের ওপরে কাজ শুরু করলো, যার নাম হবে Samsung Galaxy Z Fold 3। তবে এটি কোনো সাধারণ ফোল্ডিং ফোন হবেনা। কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে, গ্যালাক্সি জেড ফোল্ড ৩ আন্ডার ডিসপ্লে ক্যামেরা সহ লঞ্চ হবে।

এর আগে ZTE Axon 20 5G এবং Vivo Apex 2020 ফোন দুটিতেও আন্ডার ডিসপ্লে ক্যামেরা ব্যবহার করা হয়েছিল। তবে স্যামসাং এবার প্রথম ফোল্ডিং ফোন হিসাবে Galaxy Z Fold 3 তে আরো উন্নত আন্ডার ডিসপ্লে ক্যামেরা ব্যবহার করবে বলে জানা গেছে। এর আগে অবশ্য শোনা গিয়েছিল Samsung তাদের Galaxy S21 ফোনে প্রথম আন্ডার ডিসপ্লে ক্যামেরা ব্যবহার করবে। কিন্তু সাম্প্রতিক রিপোর্টে তা খারিজ করা হয়েছে।

যদিও এছাড়া Samsung Galaxy Z Fold 3 এর বাকি স্পেসিফিকেশন সম্পর্কে কিছু জানা যায়নি। তবে ফোল্ডেবল ডিসপ্লে যুক্ত ফোনগুলির ক্ষেত্রে সেলফি ক্যামেরা নিয়ে একটা অভিযোগ রয়েছে। স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৩ ফোনটির ক্ষেত্রে অবশ্য এসব অভিযোগ খাটবেনা বলেই স্যামসাংয়ের কর্তৃপক্ষের দাবী। এই ফোনে থাকবে স্পেশাল ডিসপ্লে ডিজাইন যা ক্যামেরা সেন্সরের পিক্সেলকে আরো সম্প্রসারিত করবে। এর ফলে ক্যামেরার আলোকগ্রহণ ক্ষমতা বাড়বে এবং ভালো ছবি তোলা সুনিশ্চিত হবে। ফোল্ডেবল ফোনে সেলফি ক্যামেরায় অন্য যে ফেস ইস্যু গুলি দেখা যায় তা এই ফোনে অনেকটাই দূরীভূত হবে বলে কোরীয় সংস্থা ETNews এর প্রতিবেদনে জানানো হয়েছে।

আরেকটি রিপোর্টে বলা হয়েছে, Samsung Galaxy Z Fold 3 ফোনটি S Pen সাপোর্টের সঙ্গে আসবে। ফোল্ডেবল স্মার্টফোনের ক্ষেত্রে এই দৃষ্টান্তও প্রথম। অনেক টেক-সন্ধানী মনে করছেন গ্যালাক্সি নোট সিরিজের বদলে স্যামসাং এখন Galaxy S ও Galaxy Fold/Flip ফোন তৈরীতেই বেশী আগ্রহী। এরসাথে তারা এই দুই সিরিজে S Pen সাপোর্ট প্রদান করতে ইচ্ছুক।

Samsung Galaxy Z Fold 3 ফোনের লঞ্চ ডেট

স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৩ স্মার্টফোনটি আগামী বছরের তৃতীয় প্রান্তিকে বাজারে আসতে পারে। এর সাথে কোম্পানি Galaxy Z Flip 3 ও Galaxy Z Fold FE ফোন দুটিকেও আগামী বছর লঞ্চ করতে পারে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।