Galaxy Z Fold 4: ডিসপ্লের উভয় পাশে থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, Samsung-এর নতুন কীর্তি

Samsung Galaxy Z Fold 4 ফোনে আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে

samsung-galaxy-z-fold-4-may-come-with-dual-sided-under-screen-fingerprint-sensor
photo credit : letsgo digital

চলতি বছরে লঞ্চ হয়েছে Samsung Galaxy Z Fold 3 ফোল্ডেবল স্মার্টফোন। এই ফোনে রয়েছে আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা সহ S-Pen সাপোর্ট। তবে অনেক আশা করেছিলেন যে, ফোল্ডেবল ফোনটি ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ আসবে। যদিও তাদেরকে হতাশ করে, Samsung সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ Galaxy Z Fold 3 নিয়ে এসেছে। কিন্তু ফ্যানদের চাহিদা মেটাতে দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি যে সদা তৎপর তা একটি নতুন রিপোর্টের মাধ্যমে সামনে এল।

আসলে LetsGoDigital এর রিপোর্ট অনুযায়ী, আসন্ন Samsung Galaxy Z Fold 4 ফোনে আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে। শুধু তাই নয়, ডিসপ্লের দুদিক থেকেই এটি স্ক্যান করতে পারবে। অর্থাৎ আপকামিং এই ফোল্ডেবল ফোনে একদম ইউনিক সিকিউরিটি ফিচার আমরা দেখতে পাবো।

গত ৩১ মার্চ Samsung ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিসে (WIPO) একটি পেটেন্ট দায়ের করে, যার নাম ‘Foldable electronic device capable of detecting fingerprint through at least part of the display’ (নিজেদের ভাষায় ট্রান্সলেট- ডিসপ্লের কিছু অংশের মাধ্যমে ফিঙ্গারপ্রিন্ট শনাক্ত করতে সক্ষম ফোল্ডেবল ইলেকট্রনিক ডিভাইস)। এবং এটি পাবলিশ হয় গত ৭ অক্টোবর, ২০২১।

এই পেটেন্ট অনুযায়ী, ডিভাইসে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এমন ভাবে রাখা হবে, যা বাইরের এবং ভিতরের স্ক্রিন দ্বারা ব্যবহার করা যাবে। ফ্লেক্সিবল স্ক্রিনের নীচের দিকে সেন্সর যুক্ত করে এই কাজ সম্ভব। পেটেন্টে দেখা গেছে, সেন্সরগুলির মাঝে একটি ছোট প্রিন্টেড সার্কিট বোর্ড (PCB) রাখা হয়েছে, যেটি প্রধান প্রিন্টেড সার্কিট বোর্ড এর সাথে যুক্ত আছে এবং এর ফলেই দু’দিকের ডিসপ্লে স্ক্যান করতে সক্ষম হচ্ছে।

LetsGoDigital জানিয়েছে তারা আশাবাদী যে, Samsung Galaxy Z Fold 4 ফোনে এই ডুয়েল সাইডেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে। যদিও Samsung এখনও এই বিষয়ে কিছু জানায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Passionate techie. Professional tech writer. A true cricket fan. Julai is a senior editor For Techgup and has frequently written about smartphones, apps, telecom News. You can follow him on Twitter @Julai_Mondal.