বিশ্বের সেরা পাঁচটি স্মার্টফোন কোম্পানির তালিকায় শীর্ষে স্যামসাং, জানুন শাওমি ও ভিভো কোথায়

samsung smartphone-market

করোনা ভাইরাস মহামারীর কারণে সারাবিশ্বে স্মার্টফোন মার্কেটে বিরাট প্রভাব পড়েছে। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (IDC) এর রিপের্ট অনুযায়ী, গতবছরের প্রথম কোয়ার্টারের তুলনায় এবছরে ১১.৭ শতাংশ কম স্মার্টফোন বিক্রি হয়েছে। যদিও এই সবের মধ্যেও Samsung, Huawei ও Apple তাদের বাজার ধরে রেখেছে। গ্লোবাল মার্কেট শেয়ারের কথা বললে ২১.১ শতাংশ নিয়ে স্যামসাং সবার উপরে আছে। দ্বিতীয়স্থানে আছে হুয়াওয়ে, যাদের মার্কেট শেয়ার ১৭.৮ শতাংশ। আবার ১৩.৩ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে তৃতীয় স্থানে আছে অ্যাপল।

তবে আইডিসির রিপোর্টে আরও একটি চমকে দেওয়ার মতো বিষয় ঘটেছে। কারণে গ্লোবাল মার্কেটেও প্রথম পাঁচটি সেরা স্মার্টফোন কোম্পানির তালিকায় ঢুকে পড়েছে Vivo । তাদের মার্কেট শেয়ার ৯ শতাংশ। ভিভো এই কোয়ার্টারে ২৪.৮ মিলিয়ন স্মার্টফোন ইউনিট শিপ করেছে। এই তালিকায় ১০.৭ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে চতুর্থ স্থানে আছে Xiaomi ।

এদিকে ৫জি মার্কেটে প্রথম স্থানে আছে স্যামসাং। দক্ষিণ কোরিয়ান কোম্পানি স্যামসাং, ২০২০ এর প্রথম কোয়ার্টারে ৮.৩ মিলিয়ন ইউনিট ৫জি স্মার্টফোন বিভিন্ন দেশে বিক্রির জন্য পাঠিয়েছে। স্যামসাংয়ের পরেই আছে Huawei, যারা ৮ মিলিয়ন ইউনিট ৫জি স্মার্টফোন শিপ করেছে। তৃতীয় স্থানে আছে ভিভো, তারা ২.৯ মিলিয়ন ইউনিট শিপ করেছে। শাওমি ২.৫ মিলিয়ন ইউনিট চতুর্থ স্থানে এবং অপ্পো ১.২ মিলিয়ন ইউনিট সহ পঞ্চম স্থানে আছে।

নতুন একটি রিপোর্ট অনুযায়ী, গ্লোবাল মার্কেটে 5G স্মার্টফোনের শিপমেন্ট ২৫ মিলিয়ন পার করে গেছে। এই রিপোর্ট ২০২০ এর প্রথম কোয়ার্টারের। Strategy Analytics এর এই রিপোর্টে বলা হয়েছে দিন দিন বাড়ছে 5G স্মার্টফোনের চাহিদা। চীনে সবচেয়ে বেশি ৫জি ফোনের চাহিদা আছে।