১০৮, ৬৪, ৪৮ ও ৩২ মেগাপিক্সেলের নতুন ক্যামেরা সেন্সর আনলো Samsung

samsung-launched-108mp-64mp-48mp-and-32mp-isocell-image-sensor

আপনাদের একাংশই হয়তো জানেন Samsung, বিশ্বের প্রথম কোম্পানি যারা ১০৮ মেগাপিক্সেল ইমেজ সেন্সর তৈরী করেছে। Xiaomi বা Realme তাদের অনেক নতুন ডিভাইসে স্যামসাংয়ের ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর ব্যবহার করেছে। এই জনপ্রিয়তা ধরে রাখতে আজ স্যামসাং ইলেকট্রনিক্স, আরো চারটি নতুন ISOCELL ইমেজ সেন্সরের ঘোষণা করলো। এই সেন্সরগুলি মেনস্ট্রিমের স্মার্টফোনগুলিতে হাই রেজুলেশনের ক্যামেরা কোয়ালিটি সরবরাহ করা। স্যামসাং, তার ০.৭ μm (মাইক্রোমিটার) পিক্সেল যুক্ত প্রোডাক্ট লাইন আপের জন্য ৩২ মেগাপিক্সেলের ISOCELL JD1, ৪৮ মেগাপিক্সেলের ISOCELL GM5, ৬৪ মেগাপিক্সেলের ISOCELL GW3 এবং ১০৮ মেগাপিক্সেলের ISOCELL HM2 – এই চারটি ইমেজ সেন্সরের ঘোষণা করেছে।

Samsung জানিয়েছে তাদের নতুন ইমেজ সেন্সরগুলিতে উন্নত ISOCELL প্লাস এবং স্মার্ট ISO প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ISOCELL প্লাস, প্রাপ্ত আলো ধরে রাখে এবং স্মার্ট-ইস্যু, আগত আলো অ্যাডজাস্ট করে সেটিকে পুরোপুরি ব্যবহার করে। সংস্থাটি জানিয়েছে, এই নতুন ইমেজ সেন্সরগুলি একই রেজুলেশনযুক্ত ০.৮ μm সেন্সরগুলির থেকে ১৫ শতাংশ ছোট এবং এগুলি ক্যামেরা মডিউলের উচ্চতা প্রায় ১০ শতাংশ অবধি কমিয়ে দেয়। আসলে, স্যামসাং চাইছে আধুনিক স্লিম ডিজাইনের স্মার্টফোনগুলিতে ক্যামেরার সাইজ যতোটা সম্ভব ছোটো করার। আসুন এই সেন্সরগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

Samsung ISOCELL JD1:

৩২ মেগাপিক্সেলের এই ইমেজ সেন্সরটি বেজেল-লেস ডিসপ্লেযুক্ত স্মার্টফোনগুলির জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। ফ্রন্ট ফেসিং হোল-ইন-অ্যাক্টিভ-এরিয়া বা মোটরযুক্ত পপ-আপ ক্যামেরায় এই সেন্সরটি ব্যবহার করা হয়।

Samsung ISOCELL GM5:

এই ৪৮ মেগাপিক্সেলের সেন্সরটি মূলত টেলিস্কোপিং বা আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরার জন্য ডিজাইন করা হয়েছে। এটি কম নয়েজে খুব তাড়াতাড়ি, স্ট্যাগার্ড-এইচডিআর যুক্ত উজ্জ্বল এবং পরিষ্কার ইমেজ আউটপুট দেবে।

Samsung ISOCELL GW3:

এই ৬৪ মেগাপিক্সেলের ইমেজ সেন্সরটি মেনস্ট্রিম ডিভাইসের জন্য বানানো হয়েছে এবং এটি টেট্র্যাসেল এবং স্মার্ট-ISO প্রযুক্তির সাথে আসবে। এটির জাইরো-বেসড ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS) ফিচার – শার্প স্টিল ফটো এবং স্টেডিয়ার ভিডিও ক্যাপচার করতে সাহায্য করবে। একই সাথে এটি 4K রেজুলেশন এবং ৬০ ফ্রেম-পার-সেকেন্ডে (fps) ভিডিও রেকর্ড করতে দেবে।

Samsung ISOCELL HM2:

সর্বশেষ যে সেন্সরটির কথা বলব, সেটি স্যামসাংয়ের তৃতীয় ১০৮ মেগাপিক্সেলের ইমেজ সেন্সর। এর আগে HMX এবং HM1 – দুটি ১০৮ মেগাপিক্সেলের ইমেজ সেন্সর এনেছিল সংস্থাটি। এক্ষেত্রে নতুন সেন্সরটিতে সুপার PD (ফটো ডায়োড), দ্রুত এবং আরো কার্যকর অটোফোকাস ডিটেকশন এবং 3x লসলেস জুম ফিচার থাকবে।