হার মানবে DSLR! স্মার্টফোনের জন্য ২০০ মেগাপিক্সেল ও ৫০ মেগাপিক্সেল ইমেজ সেন্সর আনল Samsung

Samsung ISOCELL HP1 200MP ও Samsung ISOCELL GN5 50MP ইমেজ সেন্সর লঞ্চ হল

বর্তমানে স্মার্টফোনগুলিতে সর্বোচ্চ ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা দেখা যায়। যদিও শীঘ্রই ২০০ মেগাপিক্সেল ক্যামেরার ফোন বাজারে আসতে চলেছে। আসলে আজ Samsung বিশ্বের প্রথম ২০০ মেগাপিক্সেল মোবাইল ক্যামেরা সেন্সরের ঘোষণা করেছে। পাশাপাশি, তারা আনুষ্ঠানিকভাবে প্রকাশ্যে এনেছে আরো একটি নতুন মোবাইল ক্যামেরা সেন্সর। এর মধ্যে, ISOCELL HP1 (আইএসও সেল এইচপি১) নামের ২০০ মেগাপিক্সেল ইমেজ সেন্সরে রয়েছে ০.৬৪ মাইক্রোমিটার (μm) পিক্সেল সেন্সর। আবার অন্যটি হল ISOCELL GN5 (আইএসও সেল জিএন৫) নামের ৫০ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। আসুন এই দুটি নতুন Samsung ISOCELL ইমেজ সেন্সর সম্পর্কে বিস্তারিত জেনে নিই…

Samsung ISOCELL HP1 200MP সেন্সর

স্যামসাংয়ের আইএসও সেল এইচপি১, সম্পূর্ণ নতুন একটি ক্যামিলিয়ন (বহুরুপি) সেল পিক্সেল-বিনিং টেকনোলজি যা পরিবেশের উপর নির্ভর করে একটি টু-বাই-টু, ফোর-বাই-ফোর অথবা ফুল পিক্সেল লেআউট ব্যবহার করে। এটি ৩০ এফপিএস (fps) ফ্রেম রেটে 8K ভিডিও রেকর্ড করতে পারে। তাছাড়া এটি নিকটবর্তী চারটি পিক্সেলকে একত্রিত করে রেজোলিউশন ৫০ মেগাপিক্সেলে নামিয়ে আনতে সক্ষম। শুধু তাই নয়, এটি কম আলোতে ছবি তোলার পাশাপাশি বেশি আলো শোষণ, সংবেদনশীল-উজ্জ্বল এবং পরিষ্কার ছবি সরবরাহ করবে। আর বাইরের উজ্জ্বল পরিবেশে তো এটি চমকপ্রদ আউটপুট দেবেই।

Samsung ISOCELL GN5 50MP সেন্সর

স্যামসাংয়ের নতুন আইএসও সেল জিএন৫ সেন্সর হল ডুয়াল পিক্সেল প্রো প্রযুক্তি সংহত করার জন্য তৈরি প্রথম ১.০ মাইক্রোমিটার ইমেজ সেন্সর। এটি অল ডিরেকশনাল ফোকাসিং প্রযুক্তি সহ এসেছে। সেক্ষেত্রে এটির ব্যবহারে মোবাইল ক্যামেরার অটোফোকাসিং ক্ষমতা আরো বৃদ্ধি পাবে বলে দাবি করা হচ্ছে। নির্মাতা সংস্থার মত, এটি সমস্ত দিকের প্যাটার্ন পরিবর্তনগুলি চিনতে এবং সেন্সরের সমস্ত অংশ কার্যকরী করে তুলতে সক্ষম। তাছাড়া এটি স্যামসাংয়ের নিজস্ব পিক্সেল প্রযুক্তির দ্বারা নির্মিত, যা সর্বপ্রথম ডুয়াল পিক্সেল পণ্যে ফ্রন্ট ডিপ ট্রেঞ্চ আইসোলেশন (FDTI) ফিচার প্রয়োগ করে। সোজা ভাষায় বললে, এই সেন্সর বোর্ড ইমেজের তথ্য ভালোভাবে শোষণ ও ধারণ করে উন্নত ছবি তুলতে সাহায্য করবে।

উল্লেখ্য, স্যামসাং ইতিমধ্যেই অন্যান্য ডিভাইস নির্মাতাদের কাছে ISOCELL HP1 এবং ISOCELL GN5 সেন্সর পাঠাচ্ছে। তাই ধরে নেওয়া যায়, এই বছরের শেষদিকে বা ২০২২ সালের প্রথম দিকে এগুলি নতুন স্মার্টফোনে দেখা যাবে। এক্ষেত্রে সংস্থার আসন্ন Galaxy S22 ফ্ল্যাগশিপ সিরিজে, এই নতুন ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর থাকার ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে মনে হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.