Samsung এর অভিনব ভাবনা, পুরানো Galaxy স্মার্টফোনকে বানানো যাবে স্মার্ট হোম সেন্সর

samsung-launches-beta-program-for-old-galaxy-smartphones-let-use-smart-home-sensor

স্মার্টফোনগুলির ওপর লোভনীয় অফার আর দুর্দান্ত ফিচারের মরীচিকায়, দেখা যায় ক্রেতারা এক-দু বছর অন্তর অন্তর তাদের মোবাইল পাল্টে ফেলছে। আর একবার হাতে নতুন ফোন চলে আসলে, বাড়িতে পরে থাকা পুরোনো স্মার্টফোনটির কথা বেমালুম ভুলে যাওয়া খুবই স্বাভাবিক ঘটনা। সেক্ষেত্রে, আপনার ড্রয়ারে ভিড় জমাতে থাকা পুরোনো গ্যালাক্সি মডেলের স্মার্টফোনগুলোকে যাতে নতুন ভাবে কাজে লাগাতে পারেন, তার জন্য ইলেক্ট্রনিক্স জায়ান্ট Samsung হালফিলে একটি নতুন বিটা প্রোগ্রাম চালু করেছে। জানা যাচ্ছে, এই প্রোগ্রামের অন্তর্গত পুরানো গ্যালাক্সি স্মার্টফোনগুলিকে স্মার্ট হোম সেন্সর হিসাবে ব্যবহার করতে সক্ষম হবেন স্যামসাং ইউজাররা।

চলতি বছরের শুরুতে ইলেক্ট্রনিক্স জায়ান্ট স্যামসাং, CES ইভেন্টে তাদের স্মার্ট হোম সেন্সর সংক্রান্ত অভিনব ভাবনাটির সম্পর্কে জানিয়েছিল এবং অবশেষে সেই ভাবনাকে বাস্তবায়িত করতে সংস্থাটি আজ আনুষ্ঠানিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং কোরিয়া, এই তিনটি দেশে প্রোগ্রামটি চালু করার ঘোষণা করেছে।

কী ভাবে ইনস্টল করবেন এই স্মার্ট হোম সেন্সর ?

Samsung ইউজারদের এই স্মার্ট হোম সেন্সরের সুবিধা উপভোগের জন্য ‘স্মার্টথিংস’ অ্যাপ্লিকেশন থেকে একটি সফ্টওয়্যার আপডেট ডাউনলোড করতে হবে। এরপর ইউজাররা স্মার্ট হোম সেন্সর হিসাবে তাদের পুরোনো গ্যালাক্সি স্মার্টফোন থেকে দুটি বেসিক ফাংশন অ্যাক্সেস করার সুবিধে পাবে।

কী কী সুবিধা থাকছে এই স্মার্ট হোম সেন্সরে ?

আগেই বলা আছে এতে ইউজাররা পাচ্ছেন দুটি বেসিক সুবিধা। যার মধ্যে প্রথমটি হলো ‘অডিও সেন্সর’, যা শিশুর কান্নার শব্দ, পোষ্যের ডাকা বা দরজায় কড়া নাড়ার শব্দকে সনাক্ত করে তা রেকর্ড করে নেবে। এরপর ওই পুরোনো গ্যালাক্সি স্মার্টফোনটি ইউজারকে ঘটনাটির সম্পর্কে জানান দিতে, তার সাথে লিঙ্ক করা ডিভাইসে রেকর্ডিং সহ একটি সতর্ক বার্তা পাঠিয়ে দেবে। আর দ্বিতীয় ফাংশন ‘লাইট লেভেল সেন্সর’-এর সহায়তায় স্যামসাং ইউজাররা তাদের ঘরে থাকা যেকোনো লাইটকে স্মার্ট হোম সেন্সর ডিভাইসের সাথে সংযুক্ত করে সেটিকে জ্বালাতে পারবেন।

প্রসঙ্গত বহুজাতিক সংস্থাটি জানিয়েছে, ব্যাটারি অপ্টিমাইজেশন সহ তাদের এই সফ্টওয়্যার আপডেটটি নিয়ে আসা হচ্ছে, যাতে স্মার্ট হোম সেন্সর প্রযুক্তির দ্বারা চালিত ফোনটিকে দীর্ঘ সময়ের জন্য সক্রিয় এবং কার্যকরী করে রাখা যায়। তবে ঠিক কত ঘন্টার ব্যাটারি লাইফ সাপোর্ট করবে এতে, সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

পরিশেষে বলে রাখি, স্যামসাং -এর সব স্মার্টফোনের জন্য প্রোগ্রামটি উপলব্ধ নয়। ২০১৮ সালের পর থেকে লঞ্চ হওয়া স্যামসাং Galaxy S, Galaxy Note ও Galaxy Z সিরিজের অ্যান্ড্রয়েড ৯ ভিত্তিক স্মার্টফোনগুলিকেই শুধুমাত্র বিটা প্রোগ্রামের অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে আশা করা যায়, ভবিষ্যতে অন্যান্য গ্যালাক্সি স্মার্টফোনের জন্যও এই প্রোগ্রাম চালু হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন