Samsung আনছে বিশ্বের সবচেয়ে ছোট 50MP ইমেজ সেন্সর, জানুন কী এর বিশেষত্ব

samsung-mass-production-worlds-smallest-50mp-image-sensor

বর্তমানে সমস্ত স্মার্টফোন ব্র্যান্ডই ডিভাইসের ক্যামেরার ওপর গুরুত্ব দিচ্ছে। ফলে কম বেশি সমস্ত মিড-রেঞ্জার ফোনে ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা এবং প্রিমিয়াম রেঞ্জে ১০৮ মেগাপিক্সেল সেন্সর দেখা যাচ্ছে; সাথে থাকছে EIS, OIS সেন্সর শিফ্টের মত একাধিক আকর্ষণীয় প্রযুক্তি। এমনকি নিজেদের হ্যান্ডসেটের মাধ্যমে সেরা ক্যামেরা পারফরম্যান্স সরবরাহ করার জন্য, নির্মাতা সংস্থাগুলিকে হালফিলে বিভিন্ন অপটিক্স কোম্পানির সাথে হাত মেলাতে দেখা যাচ্ছে। এই পরিস্থিতিতে, মোবাইল ক্যামেরার বিকাশের জন্য Samsung অন্যরকম কিছু করতে চলেছে – এমনটাই বলছে সাম্প্রতিক রিপোর্ট। আসলে দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স জায়ান্টটি ঘোষণা করেছে যে, এটি, ইন্ডাস্ট্রিতে সর্বপ্রথম ০.৬৪ মাইক্রোমিটার (μm) পিক্সেল ইমেজ সেন্সর উৎপাদন শুরু করেছে। এই সেন্সরটি Samsung ISOCELL JN1 নামে পরিচিত হবে বলে সংস্থাটি জানিয়েছে।

রিপোর্ট অনুযায়ী, এই Samsung ISOCELL JN1 সেন্সর মূলত ৫০ মেগাপিক্সেলের আউটপুট সরবরাহ করবে এবং এতে ISOCELL 2.0, স্মার্ট ISO ও ডবল সুপার PDAF-এর মত লেটেস্ট প্রযুক্তি থাকবে। এই বিষয়ে Samsung-এর দাবি, ISOCELL 2.0-এর সুবিধা থাকায় নতুন ISOCELL JN1 সেন্সর প্রায় ১৬% উন্নত লাইট সেন্সিভিটি সরবরাহ করবে। এছাড়া এটি ১/২.৭৬ ইঞ্চি অপটিক্যাল ফর্ম্যাটে এম্বেবেড থাকা সর্বাধিক বহুমুখী ইমেজ সেন্সর বলেও অভিমত সংস্থাটির।

কার্যকারিতার কথা বললে, ISOCELL JN1 সেন্সরটিকে ফ্রন্ট ফেসিং, আল্ট্রা-ওয়াইড বা টেলিফোটো ক্যামেরা জন্য ব্যবহার করা যাবে। আবার এটির পাতলা এবং প্রবাহিত ডিজাইনের জন্য ক্যামেরা মডিউলের উচ্চতা প্রায় ১০ শতাংশ হ্রাস হবে বলে মনে হচ্ছে। অন্যদিকে লো-লাইট ফটোগ্রাফির ক্ষেত্রে, এটি স্যামসাংয়ের ফোর-টু-ওয়ান পিক্সেল বিনিং প্রযুক্তি এবং টেট্রাপিক্সেল ব্যবহার করায় উজ্জ্বল ফটো আউটপুট পাওয়া যাবে।

একইভাবে সেন্সরের স্মার্ট IOS-এর সাহায্যে ছবির আলো এবং নয়েজ নিয়ন্ত্রণে থাকবে এবং এটির ডবল PDAF, ৬০% কম ইলুমিনেশনে অটো-ফোকাস পারফরম্যান্স সক্ষম করবে বলে রিপোর্টে বলা হয়েছে। উপরন্তু, এটি ৬০ ফ্রেম-পার-সেকেন্ড (fps)-এ 4K রেজোলিউশন এবং ২৪০ ফ্রেম-পার-সেকেন্ডে ফুল এইচডি ভিডিও রেকর্ডিং সমর্থন করবে এমনটাও জানা গেছে। রিপোর্টে বলা হয়েছে, এই মুহূর্তে সেন্সরটি ব্যাপক পরিমাণে উৎপাদিত হচ্ছে, তাই ধরে নেওয়া যায় খুব শীঘ্রই আসন্ন স্মার্টফোনগুলিতে একে দেখা যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.