তিনটি ডিসপ্লের ফোল্ডেবল ফোন আনছে Samsung? জল্পনা বাড়ালো পেটেন্ট

Samsung may bring two fold foldable device with three display with an electronic pen

হ্যান্ডসেটে নতুনত্ব আনার চক্করে, এখন প্রায় প্রতিটি স্মার্টফোন ব্র্যান্ডই ফোল্ডেবল ডিভাইসের ওপর কাজ করায় মনোনিবেশ করছে। অ্যান্ড্রয়েড ফোন নির্মাতা সংস্থাগুলি তো এই বিষয়ে এগিয়ে রয়েছেই, পাশাপাশি উঠে আসছে আইফোন প্রস্তুতকারক অ্যাপল (Apple)-এর নিজস্ব ফোল্ডেবল আইফোন ডিজাইনে কাজ করার সম্ভাবনার কথাও। তবে ফোল্ডেবল স্মার্টফোন চালু করার ক্ষেত্রে বাজারে যাতে শীর্ষস্থান বরাবরই বজায় থাকে, সেই লক্ষ্য থেকে যেন কোনোমতেই নজর সরাচ্ছে না Samsung। এখনো পর্যন্ত দুটি ডিসপ্লেযুক্ত বেশ কয়েকটি বিশেষ ভাঁজযোগ্য স্মার্টফোন লঞ্চ করে, দক্ষিণ কোরিয়া ভিত্তিক জনপ্রিয় সংস্থাটি অন্যান্য সমস্ত ব্র্যান্ডকে পেছনে রেখে ফোল্ডেবল স্মার্টফোন বাজারে শীর্ষে আছে। এই জনপ্রিয়তা ধরে রাখতে, আগামী দিনে তারা এই ধরণের ফোনে আরো কিছু চমক আনার কথা ভাবছে বলে মনে হচ্ছে। গত সপ্তাহের একটি রিপোর্ট অনুযায়ী, Samsung, এবার ফোল্ডেবল ডিভাইসের ডিজাইনে কিছুটা পরিবর্তন এনে সেটি তিন ভাগে ভাঁজ করার পরিকল্পনা করছে।

লেটস গো ডিজিটালের দাবি, Samsung ইতিমধ্যেই একটি নতুন ফোল্ডেবল ডিভাইসের ডিজাইনের পেটেন্ট তৈরি করেছে এবং সেই ফাইলে প্রায় ৫২টি পৃষ্ঠা রয়েছে। আবার ওই পেটেন্ট ফাইলের শিরোনামে প্রোডাক্টটির পরিচয় হিসেবে বৈদ্যুতিন কলমসহ ফোল্ডেবল ইলেকট্রনিক ডিভাইসের উল্লেখ করা রয়েছে।

জানিয়ে রাখি, ওই পেটেন্টের ছবিগুলিতে একটি ডবল ফোল্ডিং ডিভাইস দেখা গেছে যাতে তিনটি ডিসপ্লে থাকার কথা বলা হয়েছে। সেক্ষেত্রে ফাইলে এটিকে চিহ্নিত করা হয়েছে মাল্টি-ফোল্ডেবল ডিভাইস হিসাবে। এদিকে ছবিতে আরো দেখা গেছে যে ডিভাইসের স্ক্রিনটি সাইড থেকে ভাঁজ হয়ে যায় এবং সেটি সহজে খোলার বা বন্ধ করার জন্য কেন্দ্রীয় স্ক্রিনের ওপর নির্ভর করে। অন্য একটি ছবিতে, ডিভাইসের বাইরের দিকে একইরকম ভাঁজ করার সুবিধার কথা ব্যক্ত হয়েছে। ফলে এটি উভয় দিকে ভাঁজ করা যাবে বলে আশা করা হচ্ছে।

শুধু তাই নয়, স্যামসাং (Samsung) তার এই পেটেন্টের সাথে S Pen-এর মতো একটি নতুন স্টাইলাসেরও প্রদর্শন করেছে। সেক্ষেত্রে ডিভাইসটি ভাঁজ করা হলে, সম্ভবত এই S Pen সহজেই দুটি ভাঁজের কেন্দ্রে রাখার সুবিধা থাকবে। এছাড়া পেটেন্ট ফাইলটিতে আরও উল্লেখ করা হয়েছে যে, Galaxy Tab S Pen-এর মতই আলোচ্য ডিভাইসটির S Pen-এও ওয়্যারলেস চার্জের সাপোর্ট থাকবে। তদুপরি, ভাঁজযোগ্য এই ডিভাইসটির পেছনে একটি ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ এবং সামনের দিকে একটি ডুয়াল পাঞ্চহোল ক্যামেরা থাকতে পারে বলে পেটেন্টের ছবি দেখে মনে হচ্ছে।

সেক্ষেত্রে পুরো ডিজাইন দেখে মনে হচ্ছে সংস্থাটি বড় স্ক্রিনযুক্ত ফোল্ডেবল ট্যাবলেট বা স্মার্টফোনের ওপর কাজ করছে। যদিও এই রকম ডিজাইন, স্মার্টফোনের জন্য ততটাও ব্যবহারিক হবে না। সুতরাং আগামী দিনে Samsung কী বিশেষ ডিভাইসের ওপর থেকে পর্দা তুলবে, তা বলবে সময়ই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন