৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর আনতে চলেছে Samsung

স্মার্টফোনের ক্যামেরার কথা উঠলে আমাদের বরাবর চমক দিয়েছে Samsung। ফোনে হাই-মেগাপিক্সেল কাউন্টের ক্যামেরা সংযোজন করে তারা মোবাইল ফটোগ্রাফির সংজ্ঞা বদলে দিয়েছে! তবে তাদের সাম্প্রতিক প্রচেষ্টা সফল হলে তা অতীতের সব রকমের রেকর্ড ভেঙে দেবে বলে আমাদের বিশ্বাস। কারণ সম্প্রতি একটি রিপোর্ট অনুযায়ী, স্যামসাং স্মার্টফোনের জন্য ৬০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর তৈরী করছে।

‘আগামী দিনগুলিতে স্যামসাং এমন একটি ক্যামেরা সেন্সর আনতে চলেছে যা আমাদের চোখের ক্ষমতাকেও ছাড়িয়ে যাবে’ – আমরা নই, কথাটি বলেছেন স্যামসাং সেন্সর বিজনেসের প্রেসিডেন্ট Yongin Park। এখন ক্যামেরা প্রযুক্তির ভাষায় বলতে গেলে আমাদের চোখে ৫৭৬ মেগাপিক্সেলের লেন্স রয়েছে। সুতরাং স্যামসাং কর্তৃপক্ষের কথা মেনে নিলে বলা যায়, হয়তো অদূর ভবিষ্যতে আমরা ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা-সেন্সর বিশিষ্ট স্মার্টফোন বাজারে দেখতে পাবো।

বর্তমান প্রোটোটাইপ অনুযায়ী অধিকাংশ স্মার্টফোনেই ২২ এমএম বাল্জ যুক্ত ক্যামেরা মডিউল দেখা যায়। এটি ফোনের প্রায় ১২ শতাংশ জায়গা দখল করে থাকে। তাই ৬০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর প্রস্তুত করার ক্ষেত্রে স্যামসাং আইসোসেল পিক্সেল বিনিং প্রযুক্তি ব্যবহার করতে পারে, যাতে খুব সহজেই সেটিকে স্মার্টফোনে সংযুক্ত করা যায়। প্রসঙ্গত বলে রাখি, ফিচারের দিক থেকে এই ক্যামেরাটি ০.৮ µm পিক্সেল যুক্ত ও ১/.০.৫৭” বড় হবে।

তবে ৬০০ মেগাপিক্সেল ক্যামেরার স্মার্টফোন বাজারে আসার আগে, হয়তো আমরা ফোনগুলিতে ১৫০ বা ২৫০ মেগাপিক্সেলের ক্যামেরার ব্যবহার দেখতে পাবো।

তবে Samsung যে শুধু স্মার্টফোনের ক্যামেরার উপরেই কাজ করছে তা নয়। বরং এ বিষয়ে তারা সাফ জানিয়ে দিয়েছে যে, মোবাইল ছাড়াও কৃষি বা চিকিৎসার মতো ক্ষেত্রগুলিতেও তারা এই উন্নত প্রযুক্তি ব্যবহার করতে আগ্রহী। ফলে আগামী দিনে তারা বিভিন্ন অটোনমাস ভেহিকেল, ড্রোন এবং অন্যান্য আইওটি ডিভাইস এর জন্য ক্যামেরা প্রস্তুতিতে যথেষ্ট জোর দিতে পারে বলে আমাদের ধারণা।