Galaxy স্মার্টফোনের ক্যামেরা আরও উন্নত করতে Olympus এর সাথে হাত মেলাচ্ছে Samsung

Samsung may partnership with Olympus for camera upgrade for upcoming Galaxy device

সাম্প্রতিক সময়ে প্রতিটি স্মার্টফোন নির্মাতা সংস্থাই, নিজেদের হ্যান্ডসেটে সেরা ফিচার দেওয়ার চেষ্টা করছে। বিশেষ করে Xiaomi, OnePlus-এর মত চীনা ব্র্যান্ডগুলিকে তাদের স্মার্টফোনের ক্যামেরা পারফরম্যান্স আরো উন্নত করার লক্ষ্যে মনোনিবেশ করতে দেখা যাচ্ছে। কখনো Xiaomi বিশ্বে প্রথম ১০৮ মেগাপিক্সেল বা ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সেন্সর এনে হইচই ফেলে দিচ্ছে, তো কখনো আবার OnePlus নিজেদের লেটেস্ট স্মার্টফোনের ক্যামেরা আকর্ষণীয় করে তুলতে Hasselblad-এর মত সংস্থার সাথে হাত মেলাচ্ছে। সেক্ষেত্রে এবার, Samsung তার পরবর্তী প্রজন্মের Galaxy স্মার্টফোনের ক্যামেরা মডিউল তৈরি করার জন্য Olympus নামক জনপ্রিয় জাপানি অপটিক্স নির্মাতার সাথে পার্টনারশিপ করতে পারে – এমনটাই বলছে সাম্প্রতিক রিপোর্ট।

জানিয়ে রাখি, এখনো পর্যন্ত এই বিষয়টি নিয়ে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট সংস্থাটির পক্ষ থেকে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি। তবে জল্পনা চলছে যে, উক্ত জাপানি কোম্পানি কর্তৃক উৎপাদিত ক্যামেরাগুলি Samsung-এর একটি বিশেষ স্মার্টফোন সংস্করণ Galaxy Fold বা পরবর্তী ফ্ল্যাগশিপ Galaxy S22 Ultra ফোনে ব্যবহার হতে পারে। ইতিমধ্যে Olympus, Samsung-এর কাছে ব্র্যান্ডিং এবং ফটোগ্রাফি-ভিডিওগ্রাফির ক্ষেত্রে বিশেষ দক্ষতা সরবরাহের অফার পেশ করেছে বলে জানা গিয়েছে। অর্থাৎ, দুটি সংস্থার কথোপকথন এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে।

এই প্রসঙ্গে জনপ্রিয় টিপস্টার যোগেশ একটি টুইট করে বলেছেন যে, Samsung তার পরবর্তী স্মার্টফোনগুলির জন্য একটি নামী ক্যামেরা ব্র্যান্ডের সাথে জোট করার জন্য কোমর বাঁধছে। আবার টমস গাইডের রিপোর্ট অনুযায়ী, টিপস্টার ফ্রন্টট্রন এবং আইস ইউনিভার্সও নিশ্চিত করেছে যে Samsung এবং Olympus, আগামী দিনে স্মার্টফোনের ক্যামেরা বিকাশের জন্য একসাথে কাজ করতে পারে। আর এই অংশীদারিত্বের ফলে Samsung-এর স্মার্টফোনের ক্যামেরার মান যে উন্নত হবে তাতে কোনো সন্দেহ নেই!

শুরুতেই বলেছি, স্মার্টফোন বাজারে বিভিন্ন ব্র্যান্ডগুলি তাদের স্মার্টফোনের ফটোগ্রাফির মান উন্নত করতে ক্যামেরা নির্মাতা সংস্থাগুলির সাহায্য নিতে আগেও দেখা গেছে। Xiaomi বা OnePlus ছাড়াও, Huawei অতীতে Leica নামক সংস্থার সাথে অংশীদারিত্ব করেছে, যেখানে Nokia, তার ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে Carl Zeiss নামক
সংস্থার অপটিক্স ব্যবহার করেছে। আবার আর এক চীনা ব্র্যান্ড Vivo-ও, তার সম্প্রতি চালু হওয়া ‘X60’ সিরিজের স্মার্টফোনগুলিতেও Zeiss অপটিক্স ব্যবহার করেছে।

সেক্ষেত্রে Samsung যে একেবারেই ফেলনা তা কিন্তু মোটেও নয়; কারণ বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন ক্যামেরা সেন্সর নির্মাতাদের মধ্যে এই সংস্থাটির যথেষ্ট নাম আছে। তাছাড়া সংস্থাটি ইতিমধ্যেই JBL, Lexicon বা AKG-র মত ব্র্যান্ডের মূল সংস্থা Harman-এর সাথে পার্টনারশিপে রয়েছে যার ফলে এর নতুন ডিভাইসগুলিতে উন্নত অডিও আউটপুট দেখা গিয়েছে। তাই, Olympus এবং Samsung-এর জোট যে আগামী দিনে ধামাকাদার কিছু আনবে এমনটা আশা করাই যায়!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন