নতুন ফোনের বাক্সে থাকবেনা চার্জার, অ্যাপলের দেখানো পথে হাঁটতে পারে স্যামসাং

এবার Apple এর পথেই হাঁটতে পারে দক্ষিণ কোরিয়ান কোম্পানি Samsung। যা কোম্পানির গ্রাহকদের ঝটকা দিতে পারে মনে করা হচ্ছে। কয়েক সপ্তাহ আগে আমরা জানিয়েছিলাম যে, অ্যাপল তাদের iPhone 12 ফোনের বাক্স থেকে ইয়ারপড় ও চার্জার সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে। এবার স্যামসাং ও তাদের ফোনের বাক্সে চার্জার দেবে না বলে খবর সামনে এল। স্যামসাংয়ের বিভিন্ন তথ্য ফাঁস করা ওয়েবসাইট, Sammobile এই তথ্য দিয়েছে। যদিও কোম্পানির তরফে এই বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানি প্রথম অবস্থায় সম্ভবত ফ্ল্যাগশিপ ফোনগুলির বাক্স থেকে চার্জার সরিয়ে নেবে। আর তা যদি সত্যি হয় তাহলে কোম্পানি কোটি কোটি টাকা লাভবান হবে। কারণ সারা বিশ্বে স্যামসাংয়ের অনেক ফ্ল্যাগশিপ স্মার্টফোন বিক্রি হয়। এই সিদ্ধান্তের ফলে কোম্পানি কিছুটা কমেও বাজারে ফোন লঞ্চ করতে পারবে।

স্যামসাং মনে করছে এই সিদ্ধান্তে সমস্যায় পড়বে না গ্রাহকরা। কারণ এখনকার দিনে প্রায় সমস্ত স্মার্টফোন কোম্পানি ইউএসবি টাইপ সি পোর্ট ব্যবহার করে। ফলে চার্জার কমবেশি সবার একই রকম। যদিও এর ক্ষমতা আলাদা হতে পারে। এছাড়াও কোম্পানি মনে করছে নতুন ফোন নিলে ব্যবহারকারীরা আগের চার্জার হারিয়ে ফেলে বা ব্যবহারহীন ভাবে ফেলে রাখে। সেক্ষত্রে চার্জার না দিলেও ব্যবহারকারীরা আগের চার্জারটাই ব্যবহার করবে, ফলে সমস্যা হবেনা।

এদিকে শুধু চার্জার নয়, বিখ্যাত টিপ্সটার Ming-Chi Kuo জানিয়েছেন যে, Apple iPhone 12 এর বাক্সের মধ্যে EarPods ও দেওয়া হবেনা। ফলে কোম্পানি তাদের গ্রাহকদের ওয়্যারলেস ব্লুটুথ AirPods কেনার জন্য বাধ্য করতে পারে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।