Samsung ইউজাররা সাবধান, One UI 3.1 আপডেটের পর দেখা দিচ্ছে এই সমস্যা

samsung-one-ui-3-1-update-issue-killing-apps-in-the-background.jpg

সাম্প্রতিক সময়ে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ওয়ান ইউআই ৩.১ (One UI 3.1) কাস্টম স্কিন আপডেট রোলআউট করতে শুরু করেছে স্যামসাং (Samsung)। এই আপডেটে মাল্টি-মাইক রেকর্ডিং, সিঙ্গেল টেক, লক স্ক্রিন উইজেট ইত্যাদি ফিচার তো দেওয়া হয়েছেই পাশাপাশি ডিভাইসে বিদ্যমান ইউজার ইন্টারফেস (UI)-টিকেও উন্নত করে তোলা হয়েছে। কিন্তু, ব্র্যান্ডের একটু পুরনো ডিভাইসগুলির ক্ষেত্রে আপডেটটি বেশ মজাদার হলেও, এতে একটি বড় ত্রুটি রয়েছে বলে মনে করা হচ্ছে।

Urbandroid-এর রিপোর্ট অনুযায়ী, Samsung-এর One UI 3.1 আপডেটের পর এর ব্যাটারি সেভার ফিচারটি ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অ্যাপ্লিকেশনগুলিকে আগ্রাসীভাবে বন্ধ করে দিচ্ছে। আপাতদৃষ্টিতে এই ফিচারটি অনেকেরই ভালো লাগবে কারণ এটি ডিভাইসে দীর্ঘ ব্যাটারি লাইফ সরবরাহ করবে। কিন্তু দেখা গেছে এই ফিচারটি ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন কিলিংয়ের পাশাপাশি ওয়েক-লক এবং ব্রডকাস্ট মেসেজগুলিকেও ডিস্যাবেল করে দিচ্ছে যা ইউজারের জন্য কিছুটা অস্বস্তিকর হতে পারে।

বলা হচ্ছে, সংস্থার ডেভেলপাররা একটি টেস্ট অ্যাপ্লিকেশন তৈরি করে ত্রুটিটিকে বাড়িয়ে, সেটিকে অ্যাক্সিলোমিটার থেকে ডেটা সংগ্রহ করতে ব্যবহার করছেন। যদিও উক্ত অ্যাপটি ৩ মিনিটের পরে ডেটা রিসিভিং বন্ধ করে দেয় বলে জানা গিয়েছে।

তবে Urbandroid-এর মতে, এই সমস্যাটি ওয়ানইউআই-তে নতুন হলেও অন্যান্য OEM (অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার)-এর ডিভাইসে এমন ত্রুটি আগে থেকেই রয়েছে। সেক্ষেত্রে স্যামসাং ইউজাররা তাদের ওয়ানইউআই ডিভাইসে ম্যানুয়ালি এই ফিচারটি ডিস্যাবেল করতে পারবেন বলে জানা গিয়েছে। এর জন্য শুধু সেটিং মেনুতে গিয়ে অ্যাপ্লিকেশন সেকশন থেকে ইচ্ছেমত অ্যাপ্লিকেশন বেছে নিতে হবে। এরপর সেই অ্যাপের ব্যাটারি অপশন সিলেক্ট করতে হবে এবং সেখান থেকে ব্যাটারি অপ্টিমাইজেশন অফ করতে হবে।

এখন দেখার বিষয় এটাই যে, এই ত্রুটিটি ডেভেলপারদের জন্য কোনো চ্যালেঞ্জ তৈরি করে কিনা এবং আগামী দিনে স্যামসাং এটির সংশোধনের জন্য নতুন আপডেট প্রকাশ করে কিনা…

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন