ফোনের মধ্যে গোপনে থাকবে ফাইল থেকে ছবি, Samsung আনছে AltZLife ফিচার

samsung-soon-to-launch-altzlife-features-for-smartphones-privacy-level-up

দক্ষিণ কোরিয়ান কোম্পানি Samsung এবার ইউজারদের মুখে হাসি ফোটাতে একটি নতুন ফিচার নিয়ে এসেছে। অল্টজেডলাইফ (AltZLife) নামে স্যামসাংয়ের এই নতুন ফিচারটি ইউজারদের স্মার্টফোনের প্রাইভেসি লেভেল বাড়াতে সহায়তা করবে। এখন থেকে ইউজাররা একটি উন্নত প্রাইভেসি মোড দেখতে পাবেন, যার সাহায্যে তারা স্মার্টফোন ব্যবহার করার সময় আলাদা সুরক্ষা পাবেন।

Samsung একটি গবেষণা চালিয়েছে, যেখানে দেখা গেছে ৭৯% জেনারেল জেড (Gen Z) ইউজার তাদের স্মার্টফোনের ছবি, অ্যাপ্লিকেশন বা ব্যক্তিগত চ্যাট পরিবার বা অন্য কাউকে দেখাতে চাননা।

এক্ষেত্রে অল্টজেডলাইফের সাহায্যে স্যামসাং স্মার্টফোন ইউজাররা পাওয়ার বাটনে ডবল ক্লিক করে একটি সাধারণ মোড থেকে একটি প্রাইভেট মোড অন করতে পারবেন। এছাড়া অন-ডিভাইস AI ফাংশন, ইউজারদের ব্যক্তিগত ডেটা কোনো সুরক্ষিত ফোল্ডারে সরিয়ে ফেলার পরামর্শ দেবে। এই অন-ডিভাইস AI ফাংশনটি ফোনের সমস্ত প্রসেসিং চলার অনুমতি দেয় এবং এর জন্য কোনো সার্ভার বা ক্লাউডের সাথে ইন্টারঅ্যাকশন প্রয়োজন হয়না। Samsung AltZLife মোডে দুটি ফিচার থাকবে – কুইক সুইচ ও কনটেন্ট সাজেশন।

এই প্রসঙ্গে বলে রাখি, Samsung AltZLife ফিচারটি ডেভেলপ করেছে স্যামসাংয়ের ব্যাঙ্গালোর এবং নয়ডার R&D ইনস্টিটিউটের তরুণ ইঞ্জিনিয়ারদের একটি দল। কুইক সুইচ ফিচারে কোনও গ্রাহক পাওয়ার বাটনে ডাবল ক্লিক করে সহজেই সাধারণ গ্যালারী থেকে একটি ব্যক্তিগত গ্যালারী, বা একটি সাধারণ হোয়াটসঅ্যাপ থেকে একটি গোপন হোয়াটসঅ্যাপে যেতে পারেন। এটি অনেকটা শাওমির সেকেন্ড স্পেস ফিচারের মত। তবে গ্যালাক্সি স্মার্টফোনের সিকিউর ফোল্ডারে এই অ্যাপগুলির ব্যক্তিগত সংস্করণ স্যামসাং নক্স (Knox) দ্বারা সুরক্ষিত থাকবে। আবার কনটেন্ট সাজেশন ফিচার হল সিকিউর ফোল্ডারের মধ্যে AI বেসড অ্যাপ।এখানে ইউজাররা নির্দিষ্ট ছবি বা অন্যান্য ফোল্ডার বেছে নিয়ে সিকিউর ফোল্ডারে রাখতে পারবে।

Samsung AltZLife মোডটি ব্যবহার করার জন্য ইউজারদের অথেন্টিকেশনের প্রয়োজন হবে। যা ফোনের সাধারণ আনলকিং সিস্টেম থেকে অনেকটাই আলাদা হবে। তবে সাধারণ মোডে ফিরে আসতে এরকম কোনো অথেন্টিকেশন লাগবেনা। জানা গিয়েছে, স্যামসাংয়ের এক্সিটিং ইউজাররা এবং নতুন Galaxy A71 ও Galaxy A51-এর ইউজারদের জন্য একটি সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে অল্টজেডলাইফ ফিচারটি দেওয়া হবে।