বিশ্বের তৃতীয় বৃহত্তম ফিচার ফোন নির্মাতা Samsung, পঞ্চম স্থানে Lava

চলতি বছর অর্থাৎ ২০২০ সাল – অন্যান্য সবার জন্য খুব একটা সুবিধাজনক না হলেও, Samsung-এর ফোন ব্যবসার জন্য বেশ লাভদায়ক বলেই মনে হচ্ছে। বিগত কয়েকমাসে এই দক্ষিণ কোরিয়ার সংস্থাটি, ভারত তথা বিশ্ববাজারে স্মার্টফোন ব্যবসার ক্ষেত্রে যেভাবে সাফল্যের মুখ দেখেছে, তা আমরা ইতিমধ্যেই আপনাদেরকে জানিয়েছি। কিন্তু স্মার্টফোন তৈরির পাশাপাশি সংস্থাটি যে সমান তালে ফিচার ফোনও তৈরি করে চলেছে, তা হয়তো আমাদের অনেকেরই অজানা। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, স্মার্টফোন ব্র্যান্ড Samsung, বৃহত্তম ফিচার ফোন নির্মাতা হিসেবে বাজারে তৃতীয় স্থান অর্জন করেছে। তবে একই স্থানে রয়েছে চীনা কোম্পানি Techno-ও। ফিচার ফোন মার্কেটে দুটি ব্র্যান্ডেরই ১০% করে শেয়ার রয়েছে।

কাউন্টার পয়েন্ট রিসার্চের এই রিপোর্ট থেকে জানা গিয়েছে, স্যামসাং, এই বছরের তৃতীয় ত্রৈমাসিকে প্রায় ৭.৫ মিলিয়ন ফিচার ফোনের শিপিং করেছে। এক্ষেত্রে ভারত, স্যামসাংয়ের জন্য গুরুত্বপূর্ণ বাজার হিসেবে বিবেচিত হয়েছে, কারণ উল্লিখিত সময়ে এই অঞ্চলে সংস্থাটির ১৮% শেয়ার ছিল।

এই মুহূর্তে ফিচার ফোন মার্কেটে শীর্ষস্থানে রয়েছে iTel নামের চীনা ফোন ব্র্যান্ডটি, তাদের মার্কেট শেয়ার প্রায় ২৪%। অন্যদিকে ১৪% শেয়ারসহ দ্বিতীয় স্থানে রয়েছে HMD Global তথা Nokia। তবে পিছিয়ে নেই ভারতীয় ফিচার ফোন নির্মাতা সংস্থাগুলিও। রিপোর্ট বলছে, ভারতীয় কোম্পানি Lava এখন বিশ্ববাজারে পঞ্চম বৃহত্তম ফিচার ফোন ব্র্যান্ড।

প্রসঙ্গত, কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে, এই বছর বিশ্ববাজারে প্রায় ৭৪ মিলিয়ন ফিচার ফোনের শিপিং হয়েছে। এক্ষেত্রে, মধ্য প্রাচ্য এবং আফ্রিকা অঞ্চলে এই জাতীয় ডিভাইসগুলির বৃহত্তম বাজার হয়ে উঠেছে। কিন্তু, গত বছরের তুলনায় চলতি বছরে ফিচার ফোন বিক্রির হার অল্প হলেও কমেছে বলে রিপোর্টে জানানো হয়েছে।