ভারতে স্মার্টফোন ডিসপ্লে প্যানেল তৈরি করতে শুরু করলো Samsung

samsung-starts-smartphone-display-panel-production-in-india

Samsung-এর ডিসপ্লে আর্ম হিসেবে পরিচিত Samsung Display এবার স্মার্টফোনে ব্যবহৃত ডিসপ্লে প্যানেলের উৎপাদন ভারতে শুরু করে দিল। ইকোনমিক টাইমস-এ প্রকাশিত রিপোর্ট থেকে এমনটাই জানা গিয়েছে। স্যামসাং উত্তরপ্রদেশের নয়ডাতে চলতি মাস থেকেই স্মার্টফোন ডিসপ্লে প্যানেল তৈরি আরম্ভ করেছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, দেশকে ম্যানুফ্যাকচারিং হাব হিসাবে প্রতিষ্ঠা করার জন্য ভারত সরকারকে একাধিক উদ্যোগ গ্রহণ করতে দেখা যাচ্ছে। গত ডিসেম্বরে বিভিন্ন রিপোর্টে মারফত জানা গিয়েছিল যে, ভারতে ডিসপ্লে ফ্যাক্টরি গড়ে তোলার জন্য সরকার স্যামসাংকে আর্থিক সহযোগিতা অফার করেছিল। ফলস্বরূপ, স্যামসাং স্মার্টফোন ডিসপ্লে প্যানেলের উৎপাদনের জন্য ভারতকেই বেছে নিয়েছে।

আবার স্থানীয় উৎপাদন বৃদ্ধিতে ভারত সরকার সম্প্রতি ১.০২ বিলিয়ন ডলারের ইনসেন্টিভ প্যাকেজে অনুমোদন দিয়েছে। এবং রিপোর্ট বলছে, সরকারের ইচ্ছা চিপ কোম্পানিগুলিও ভারতে এসে ঘাঁটি গড়ুক। তার জন্য প্রতিটি সেমিকন্ডাক্টর কোম্পানিকে মোটা টাকা ‘ইনসেন্টিভ’ অফার করা হবে বলেও জানা গিয়েছিল। যাইহোক, স্যামসাং ডিসপ্লে চীন থেকে মোবাইল এবং আইটি ডিসপ্লে প্রোডাকশন ভারতে সরানোর জন্য মোট ৪,৮২৫ কোটি টাকা লগ্নি করেছে।

স্যামসাং এই প্রকল্পে আগামী পাঁচ বছরের জন্য ইনসেন্টিভ হিসেবে উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে ২৫০ কোটি টাকা এবং কেন্দ্রীয় সরকারের “প্রোমোশন অফ ম্যানুফ্যাকচারিং ইলেকট্রনিক কম্পোনেন্টস এন্ড সেমিকন্ডাক্টরস” প্রকল্প থেকে ৪৬০ কোটি টাকা আর্থিক অনুদান হিসেবে পাবে। আবার ভবিষ্যতে মনিটর এবং বিভিন্ন আইটি প্রোডাক্টের জন্যও স্যামসাং ভারতে ডিসপ্লে বানাবে বলে প্রত্যাশা করা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন