স্মার্টফোনের পাশাপাশি ল্যাপটপ, টিভির জন্যেও OLED স্ক্রিন আনছে Samsung

Samsung ল্যাপটপের জন্য হাই রিফ্রেশ রেট সহ মাঝারি আকারের OLED প্যানেল তৈরি করা শুরু করেছে

samsung-teased-new-foldable-oled-screen-create-website

গোটা বিশ্বে ছোটো আকারের ওএলইডি (OLED) প্যানেলের প্রস্তুতকারক হিসেবে সর্বশ্রেষ্ঠ স্থানটি স্যামসাং (Samsung) তার নিজের দখলে রেখেছে। ছোটো প্যানেলগুলি Apple iPhone 12, Apple iPhone 13-এর পাশাপাশি Galaxy Z Flip 3 এবং Galaxy Z Fold 3-এর মতো ফোল্ডেবল ডিভাইস সহ বিভিন্ন স্মার্টফোন এবং ট্যাবলেটগুলিতে ব্যবহৃত হয়। সম্প্রতি টেক জায়ান্টটি ল্যাপটপের জন্য হাই রিফ্রেশ রেট সহ মাঝারি আকারের OLED প্যানেল তৈরি করা শুরু করেছে বলে জানা গেছে। এখন SamMobile-এর রিপোর্ট অনুযায়ী, সংস্থাটি একটি নতুন ওয়েবসাইট তৈরি করেছে যা Samsung কর্তৃক নির্মিত বিভিন্ন ধরনের ফ্লেক্সিবল OLED প্যানেলের কালেকশন প্রদর্শন করে।

কোরিয়ান কোম্পানিটি এই ফ্লেক্সিবেল ওএলইডি প্যানেলগুলির নাম দিয়েছে ‘Flex OLED’। সংস্থার ওয়েবসাইটে Flex OLED-এর পাঁচটি উপ-বিভাগের উল্লেখ রয়েছে – Flex Bar, Flex Note, Flex Square, Rollable Flex, এবং Slidable Flex। Flex Bar ওলেড স্ক্রিন Galaxy Z Flip‌ 3-এর মতো ক্ল্যামশেল-স্টাইল ফোল্ডেবল স্মার্টফোনগুলিতে ব্যবহৃত হয়। অন্যদিকে, Flex Square প্যানেল Galaxy Z Fold 3-এর মতো ফোল্ডেবল স্মার্টফোন, এবং Flex Note প্যানেল ফোল্ডেবল স্ক্রিনযুক্ত ল্যাপটপগুলির জন্য নির্মিত।

আবার Slidable Flex ওলেড প্যানেল স্লাইডেবল স্ক্রিনযুক্ত ডিভাইসগুলিতে ব্যবহার করা যেতে পারে। উল্লেখ্য যে, গত বছর Oppo এই জাতীয় ডিভাইসের একটি প্রোটোটাইপ প্রদর্শন করেছিল, তবে এখনও পর্যন্ত স্মার্টফোনটির প্রোডাকশন সম্পর্কে সংস্থার পক্ষ থেকে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। স্যামসাং-এর Rollable Flex ওলেড, রোলেবেল স্ক্রিনযুক্ত ডিভাইসগুলিতে ব্যবহার করা যেতে পারে। এই জাতীয় একটি ডিভাইস হল LG রোলেবল টিভি, যা একটি রোলেবেল স্ক্রিনসহ এসেছে। যদিও স্যামসাং-এর এখনও পর্যন্ত এমন কোনো প্রোডাক্ট নেই যাতে Slidable Flex বা Rollable Flex রয়েছে, তবে এরকম প্রোডাক্ট যে কোম্পানি খুব শীঘ্রই মার্কেটে নিয়ে আসবে তা আশা করা যেতেই পারে।

সংস্থাটির মতে, অসম্ভব বেশি ব্যবহার করলেও তাদের স্ক্রিন দিয়ে নির্মিত ডিভাইসের অতি পাতলা কাচটি কোনো সমস্যা ছাড়াই পাঁচ বছরেরও বেশি সময় ধরে ক্রমাগত ব্যবহার করা যাবে। Bureau Veritas ইতিমধ্যেই পরীক্ষা করে দেখেছে যে, ২০০,০০০ এরও বেশি বার ফোল্ড করা সত্বেও ডিভাইসগুলি সাবলীলভাবে সক্রিয় রয়েছে, এবং খুব ভালোভাবেই কাজ করছে। তাই প্রোডাক্টের গুণগত মানের দিক থেকে যে সংস্থাটি কোনো খামতি রাখবে না তা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।