করোনায় জেরবার ভারত, প্রায় ৩৭ কোটি টাকা সাহায্য ঘোষণা Samsung এর

samsung-to-donate-5-million-covid-19-aid-india-syringes-vaccine-efficiency

করোনার দ্বিতীয় ঢেউয়ের ভয়াল থাবায় ক্রমশ জটিল থেকে জটিলতর হচ্ছে ভারতের মহামারী পরিস্থিতি! গত এক সপ্তাহে প্রতিদিন তিন লক্ষেরও বেশি মানুষ এই মারণ ভাইরাসের সংক্রমণের শিকার হয়েছেন। দেশে হাজার হাজার মানুষের মৃত্যু মিছিলের ধারাও অব্যাহত রয়েছে। দেশের স্বাস্থ্য ও চিকিৎসা পরিকাঠামো সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে, এবং সাথে দেখা গিয়েছে অক্সিজেন সহ অন্যান্য অত্যাবশ্যকীয় চিকিৎসা সরঞ্জামের তীব্র ঘাটতি। দেশের এই দুর্দিনে সবাই একসাথে লড়াই করে করোনাকে পরাস্ত করার লক্ষ্যে ইতিমধ্যেই ভারতের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে একাধিক দেশ, বহু নামিদামি ব্যক্তিত্ব সহ Google, Microsoft, Apple, Vivo, Xiaomi, OnePlus, Oppo-র মতো একাধিক নামজাদা সংস্থা। এবার এই তালিকায় শামিল হল দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্ট Samsung-এর নাম।

COVID-19-এর দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়াই করার জন্য যাবতীয় সাহায্যের আশ্বাস দিয়ে Samsung ভারতকে ৫ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, যার ভারতীয় মুদ্রায় মূল্য প্রায় ৩৭ কোটি টাকা। মোট অর্থের মধ্যে সংস্থাটি কেন্দ্র, উত্তরপ্রদেশ এবং তামিলনাড়ুকে ৩ মিলিয়ন মার্কিন ডলার দান করবে।

শুধু তাই নয়, বিভিন্ন হাসপাতালগুলিতে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করার অঙ্গীকারও করেছে সংস্থাটি। এর মধ্যে রয়েছে ১০০ টি অক্সিজেন কনসেনট্রেটর, ৩,০০০ টি অক্সিজেন সিলিন্ডার, এবং ১০ লক্ষ লো ডেড স্পেস (LDS) সিরিঞ্জ। এই সিরিঞ্জগুলি ইনজেকশনের পরে ডিভাইসে অবশিষ্ট ওষুধের পরিমাণ হ্রাস করতে ও নিখুঁতভাবে ভ্যাকসিনের ব্যবহারকে কার্যকর করতে সহায়তা করে। Samsung দাবি করেছে যে, এই অত্যাধুনিক সিরিঞ্জটি বাকিদের তুলনায় ২০ শতাংশ বেশি কার্যকরী। অন্যান্য সিরিঞ্জ যদি ভ্যাকসিনের ১ মিলিয়ন ডোজ (dose) সরবরাহ করতে পারে, তাহলে এই LDS সিরিঞ্জ ১.২ মিলিয়ন ডোজ প্রদান করার ক্ষমতা রাখে। সংস্থাটি ভারতে ৫০,০০০-এরও বেশি যোগ্য কর্মচারী এবং সুবিধাভোগীদের (beneficiaries) টিকাকরণের জন্য প্রয়োজনীয় অর্থও প্রদান করবে।

তবে এই প্রথম নয় যে Samsung ভারতের পাশে সাহায্যের জন্য হাত বাড়ালো। এর আগেও গত বছর এই ভয়ঙ্কর মহামারীর বিরুদ্ধে লড়াই করার জন্য সংস্থাটি ভারতকে ২০ কোটি টাকা অনুদান দিয়েছিল। এই দুর্বিষহ পরিস্থিতিতে একাধিক নামজাদা সংস্থার পাশাপাশি স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলির এগিয়ে আসা ভারতকে এক নতুন আশার আলো দেখিয়েছে। Vivo India-র পক্ষ থেকে কোভিড পরিস্থিতি মোকাবিলার জন্য ভারতকে ১০ কোটি টাকা অনুদানের কথা ঘোষণা করা হয়েছে। Xiaomi সারা ভারতের হাসপাতালগুলিকে ১,০০০ টিরও বেশি অক্সিজেন কনসেনট্রেটার কেনার জন্য ৩ কোটি টাকা দান করেছে।

এছাড়াও, Oppo India ভারতের সর্বাধিক সংক্রামিত অঞ্চলে ৪.৩ কোটি টাকার ১,০০০ টি অক্সিজেনেটর এবং ৫০০ টি রেসপিরেটর দান করবে বলে জানিয়েছে। এই প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য Realme ১ লক্ষ মাস্ক বিতরণের পাশাপাশি হেমকুন্ট ফাউন্ডেশনকে ৩,০০০ লিটার অক্সিজেন দান করার প্রতিশ্রুতি দিয়েছে, যা প্রায় ১০ টি ছোটো অক্সিজেন সিলিন্ডারের সমতুল্য। OnePlus-ও দেশে অক্সিজেনের তাৎক্ষণিক প্রয়োজনীয়তা হ্রাস করার জন্য ৪০০টি অক্সিজেনেটর অনুদান দেওয়ার অঙ্গীকার করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন