বন্ধ হতে চলেছে জনপ্রিয় Samsung Galaxy Note সিরিজ, কিন্তু কেন জেনে নিন

samsung-to-kill-galaxy-note-series-smartphones-and-focus-on-foldable-device
Samsung Galaxy Note series বন্ধ হতে চলেছে

মাঝখানে আর কয়েকটা দিন। তারপরেই আমাদের চোখ থাকবে সেই বিশেষ দিনের উপরে যখন দক্ষিণ-কোরীয় সংস্থা স্যামসাং (Samsung) স্মার্টফোন তৈরীর ক্ষেত্রে তাদের ভবিষ্যত পরিকল্পনার কথা প্রকাশ্যে আনবে। এজন্য যে ইভেন্টের আয়োজন করা হয়েছে, আগামী ১১ই আগস্ট সেটি অনুষ্ঠিত হবে। ইভেন্টের ব্যাপারে টেক মহলের মধ্যে ঔৎসুক্য থাকলেও, অনেক মানুষের কাছে এই ইভেন্ট বিষাদের কারণ হতে পারে। কারণ, আগামী ইভেন্টেই স্যামসাং (Samsung) জনপ্রিয় Note সিরিজের স্মার্টফোন উৎপাদনের ব্যাপারে তাদের অনীহার কথা পাকাপাকিভাবে ঘোষণা করতে পারে।

Samsung Note series বন্ধ হতে চলেছে

আজ্ঞে হ্যাঁ, আমরা সকলেই জানি যে স্যামসাং নোট (Samsung Note) সিরিজের ডিভাইসগুলির একটা আলাদা বাজার আকর্ষণের ক্ষমতা রয়েছে। প্রিমিয়াম স্মার্টফোনের জগতে নোট সিরিজের জনপ্রিয়তায় আজও ভাটা পড়েনি। কিন্তু সময়ের সাথে সাথে পুরোনোকে ত্যাগ করে, নতুন কিছুর কথা ভাবতে হয়। সেকারণেই স্যামসাং এই মুহূর্তে তাদের নতুন ফোল্ডেবল সিরিজের স্মার্টফোনগুলির বিক্রি বাড়ানোর উপায় খুঁজছে। আর সেজন্য বাজার ছেড়ে দিতে এবার স্যামসাং নোট সিরিজের ডিভাইসগুলিকে সরে দাঁড়াতে হতে পারে।

বহুদিন ধরেই উপরোক্ত ঘটনা সম্পর্কে প্রযুক্তি মহলের মধ্যে গুঞ্জন উঠেছে। কিন্তু বিষয়টির সম্ভাব্যতার ব্যাপারে এযাবৎ কোন উপযুক্ত ঘোষণা প্রকাশ্যে আসেনি। কিন্তু সম্প্রতি একটি ব্লগ পোস্টে স্যামসাংয়ের প্রেসিডেন্ট এবং সংস্থার মোবাইল কমিউনিকেশন ব্যবসার প্রধান টিএম রো (TM Roh) স্পষ্টই জানিয়েছেন যে, Samsung Note সিরিজের উল্লেখযোগ্য বিশেষত্বগুলিকে এবার তারা অন্যান্য Galaxy ডিভাইসে সংযুক্ত করতে চান। অর্থাৎ সেক্ষেত্রে আলাদা করে নোট সিরিজভুক্ত কোন স্মার্টফোন উৎপাদনের প্রয়োজন পড়বে না।

স্যামসাং নোট ডিভাইসের সর্বপ্রধান বৈশিষ্ট্যগুলির ব্যাপারে বলতে গেলে প্রথমেই S-Pen সাপোর্ট ও এর অপেক্ষাকৃত বড় ডিসপ্লে’র কথা মনে পড়ে। আপাতত ফোল্ডেবল স্মার্টফোন উৎপাদনের মাধ্যমে Samsung ক্রেতাদের বড় স্ক্রিনের ফ্যাবলেট জাতীয় ডিভাইসের চাহিদাকে পূরণ করতে পারে। তাছাড়া ফোল্ডেবল সিরিজের আসন্ন কোনো ডিভাইস যে S-Pen সাপোর্টের সাথে আসতে পারে, সংস্থার প্রেসিডেন্ট সে ব্যাপারেও ইঙ্গিত দিয়েছেন। উক্ত ফিচারটি আগামী দিনে সমস্ত ফোল্ডেবল ডিভাইসের সাধারণ বৈশিষ্ট্যে পর্যবসিত হতে পারে।

তবে নোট সিরিজের বিশেষত্বগুলিকে অন্যান্য গ্যালাক্সি ডিভাইসে যুক্ত করার কথা বললেও, স্যামসাংয়ের সিদ্ধান্তে সংস্থার বহু অনুরাগী খুশি হতে পারছে না। ইতিমধ্যেই টুইটার (Twitter) সহ অন্যান্য সামাজিক মাধ্যমে নোট-ডিভাইস উৎপাদন বন্ধের বিপক্ষে নেটিজেনদের আপত্তি শোনা গিয়েছে। যদিও সময়ের সাথে সাথে সবসময় নতুনকে জায়গা ছেড়ে দেওয়ার দৃষ্টান্তই আপাতত স্যামসাং কর্তৃপক্ষের মুখে কথা জোগাতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020