Samsung আনছে ফোল্ডেবল অ্যান্ড্রয়েড ট্যাবলেট, নাম হতে পারে Galaxy Z Fold Tab

Samsung to launch foldable Android tablet could be name Galaxy z fold tab

মাত্র দু-তিন দিন আগেই নেটদুনিয়ায় ফাঁস হয়েছে Samsung-এর একটি নতুন ফোল্ডেবল ডিভাইসের পেটেন্ট, যাতে তিনটি ভাঁজযোগ্য ডিসপ্লে থাকার সম্ভাবনা ব্যক্ত হয়েছে। কিন্তু এই পেটেন্টটি, ব্র্যান্ডের কোনো নতুন ফোনের নাকি বিশেষ ট্যাবলেটের জন্য দায়ের করা হয়েছে তা স্পষ্ট জানা যায়নি। কিন্তু আজ যে রিপোর্টটি আকস্মিকভাবে সামনে এসেছে, তা ওই পেটেন্ট সংক্রান্ত জল্পনাকে আরো উস্কে দিয়েছে বলেই মনে হচ্ছে। আসলে সর্বশেষ পাওয়া খবরে বলা হয়েছে, একাধিক ফোল্ডেবল স্মার্টফোন চালু করার পর Samsung এবার বিশেষ ফোল্ডেবল ট্যাবলেটের (foldable Tablet) ওপর কাজ করছে যা ট্রাই-ফোল্ডিং ট্যাব হিসেবে লঞ্চ হবে।

লেটস গো ডিজিটালের রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ কোরিয়ার এই ইলেকট্রনিক্স জায়ান্টটি হালফিল সময়ে EUIPO অর্থাৎ ইউরোপীয় ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিসে একটি ট্রেডমার্কের রেজিস্ট্রেশন করেছে। আর ওই নতুন ট্রেডমার্কটিই ইঙ্গিত দিয়েছে যে, Samsung এবার তার Galaxy Z Fold সিরিজের অধীনে একটি ফোল্ডেবল ট্যাবলেট লঞ্চ করার পরিকল্পনা করছে। সেক্ষেত্রে আসন্ন ফোল্ডেবল ট্যাবলেটটি Samsung Galaxy Z Fold Tab নামে অভিহিত হতে পারে বলেও উক্ত রিপোর্টে দাবি করা হয়েছে।

আপাতত ট্যাবলেটটির বিশেষত্ব সম্পর্কে তেমন কোনো বিস্তারিত তথ্য মেলেনি। তবে শোনা যাচ্ছে, এটির ডিসপ্লের জন্য নির্মাতা সংস্থা আল্ট্রা-থিন কাচ বা গ্লাস ব্যবহার করবে। এছাড়া এই নতুন ডিভাইসটির সম্পর্কে প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে যে, ট্রেডমার্ক অ্যাপ্লিকেশনটিকে সংস্থা কর্তৃক ‘Class 9’ শ্রেণীভুক্ত করা হয়েছে এবং এটি ‘স্মার্টফোন, ট্যাবলেট কম্পিউটার’-এর মত বর্ণনার সাথে আসে। আগামী বছর অর্থাৎ ২০২২-এর প্রথম প্রান্তিকে এই নতুন ট্রাই-ফোল্ডিং ট্যাবলেটটি, S Pen সাপোর্টসহ লঞ্চ হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

এদিকে Samsung এখন চলতি বছরে নিজের তৃতীয় Galaxy Unpacked ইভেন্টের জন্য প্রস্তুতি নিচ্ছে। আগামী পরশু অর্থাৎ ২৮শে এপ্রিল, ইস্টার্ন টাইম অনুযায়ী সকাল দশটায় (ভারতে সন্ধ্যা ৭:৩০ টায়) সংস্থাটির এই বিশেষ ইভেন্ট অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে Samsung টিজারে শক্তিশালী কোনো Galaxy ডিভাইসের আগমনের ইঙ্গিত দিলেও, এই ইভেন্টে ঠিক কী প্রোডাক্ট চালু করবে তা এখনও প্রকাশ করেনি। তবে জনপ্রিয় টিপস্টার ইভান ব্লাস জানিয়েছেন যে সংস্থাটি তার Galaxy ব্র্যান্ডনেমের অধীনে নতুন ল্যাপটপ আনতে পারে এবং এই Galaxy Book ল্যাপটপগুলি একাদশ প্রজন্মের ইন্টেল প্রসেসর দ্বারা চালিত হতে পারে। উপরন্তু, Samsung, Galaxy Book Pro নামক বিশেষ ল্যাপটপের ওপর কাজ করছে বলেও জল্পনা রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন