Samsung এর বড় চমক! ফোল্ডিংয়ের পর আনছে রোলেবল স্ক্রিনের স্মার্টফোন

samsung-to-launch-rollable-screen-smartphone-in-2021

ফোল্ডিং স্মার্টফোনের বাজারে একছত্র আধিপত্য আছে দক্ষিণ কোরিয়ান স্মার্টফোন কোম্পানি Samsung এর। ইতিমধ্যেই তারা Galaxy Fold, Galaxy Z Flip এবং Galaxy Z Fold 2 নামে তিনটি ফোল্ডিং ফোন লঞ্চ করেছে। এছাড়াও নতুন বছরে Samsung Z Flip 2 এবং Z Fold 3 ফোনগুলি লঞ্চ হবে বলে শোনা যাচ্ছে। তবে নতুন একটি রিপোর্টে দাবি করা হয়েছে স্যামসাং একটি রোলেবল স্ক্রিনের (rollable screen) স্মার্টফোনও এবছরের শেষে বাজারে আনবে।

The Elec এর এই রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি একটি রোলেবল স্ক্রিনের স্মার্টফোনের ওপর কাজ শুরু করেছে। এই ফোনটি ২০২১ সালেই লঞ্চ হবে। প্রসঙ্গত Oppo ইতিমধ্যেই X 2021 নামের একটি রোলেবল স্ক্রিন স্মার্টফোনের কনসেপ্ট সামনে এনেছে। যদিও ফোনটিকে বাণিজ্যিকভাবে লঞ্চ করার কোনো পরিকল্পনাই কোম্পানির নেই। আবার এবছরের শেষের দিকে বাজারে আসতে পারে LG Rollable স্মার্টফোন। সেক্ষেত্রে Samsung যে পিছিয়ে থাকবেনা সেটাই স্বাভাবিক।

একই ইঙ্গিত মিলেছে সামস্যাংয়ের ডিসপ্লে ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট, Choi Kwon-young এর কথাতেও। তিনি জানিয়েছেন কোম্পানির প্রথম রোলেবল ও স্লাইডবল ডিসপ্লে এবছর আসবে। ফলে এই ডিসপ্লে সর্বপ্রথম স্যামসাং ফোনে ব্যবহার করা হবে বলে মনে করা হচ্ছে।

Oppo X 2021 ফোনটির কথা বললে, এর অরিজিনাল স্ক্রিন সাইজ ৬.৭ ইঞ্চি, তবে রোলিং মেকানিজমের সাহায্যে সেটি ৭.৪ ইঞ্চি পর্যন্ত বাড়ানো সম্ভব। এই রোলেবল ডিজাইন, দুটি রোল মোটর যুক্ত একটি পাওয়ারট্রেন, টু-ইন-ওয়ান প্লেট ডিসপ্লে সাপোর্ট টেকনোলজি, এবং ইস্পাত দিয়ে তৈরি ০.১ মিমি পাতলা কিন্তু শক্তিশালী এমন একটি স্ক্রিন ল্যামিনেটরের মাধ্যমে বানানো হয়েছে বলে কোম্পানি জানিয়েছে।