সস্তায় 5G ফোনের জন্য কোয়ালকমের প্রসেসর তৈরী করবে স্যামসাং

এইমুহূর্তে বিশ্বের অন্যতম চিপ প্রস্তুতকারক সংস্থা, Samsung এর থেকে 5G বাজেট স্মার্টফোনের জন্য মোবাইল প্রসেসর (AP) নেবে কোয়ালকম। Yonhap নিউজ এজেন্সি থেকে জানা গেছে স্যামসাং, কোয়ালকমের ৪ সিরিজের 5G প্রসেসর তৈরী করবে। এই প্রসেসর আগামী বছরেই বাজারে আসবে। এটি বাজেট রেঞ্জের প্রসেসর হবে।

রিপোর্টে আরও জানানো হয়েছে, কোয়ালকম ৪ সিরিজের এই ৫জি প্রসেসর সহ Xiaomi, Oppo এবং Motorola আগামী বছরে একাধিক স্মার্টফোন লঞ্চ করবে। এই ফোনগুলির রেঞ্জ ১২,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকার মধ্যে হবে। আর এই প্রসেসর যোগান দেবে স্যামসাং ইলেকট্রনিক্স। যদিও স্যামসাং নিজে এই প্রসেসরের সাথে কোনো ফোন আনবে কিনা তা জানা যায়নি।

আসলে দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি ধীরে ধীরে চিপ মেকিং কোম্পানি হিসাবেও উঠে আসছে। গতমাসেই কোম্পানিটি জানিয়েছিল যে তারা IBM এর POWER 10 চিপ তৈরী করবে। এছাড়াও স্যামসাং, Nvidia Corp এর নতুন RTX 3000 সিরিজ গ্রাফিক্স প্রসেসিংয়ের অংশ হবে।

মেমোরি চিপ নির্মাতা হিসাবে এই মুহূর্তে স্যামসাং বিশ্বে দ্বিতীয়স্থানে আছে। তাদের আগে আছে TSMC। কিছুদিন আগে TrendForce এর রিপোর্টে জানানো হয়েছিল, বছরের তৃতীয় কোয়ার্টারে চিপ নির্মাতা হিসাবে সারা বিশ্বে স্যামসাংয়ের মার্কেট শেয়ার আছে ১৭.৪ শতাংশ। ৫৩.৯ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে তাদের উপরে আছে TSMC। তবে সম্প্রতি স্যামসাং ১১২ বিলিয়ন অর্থ তাদের চিপ ব্যবসায় বিনিয়োগ করেছে এবং লক্ষ্য রেখেছে ২০৩০ সালের মধ্যে নম্বর ওয়ান চিপ প্রস্তুতকারক হওয়ার।