চীন থেকে সরিয়ে ভিয়েতনামে আনা হচ্ছে স্যামসাং ফোনের ডিসপ্লের ফ্যাক্টরি : রিপোর্ট

প্রথমে করোনা ভাইরাস এবং তারপরে ভারত-চীন সীমান্তে দ্বন্দ্ব, চীনের প্রতি বিশ্বের দৃষ্টিভঙ্গি বদলে দিচ্ছে। এই কারণেই বহু কোম্পানি চাইছে চীন থেকে তাদের ব্যবসা ছাড়াতে। কয়েকদিন আগে জানা গিয়েছিল স্যামসাং চীনে তৈরী ডিসপ্লে তাদের ফোনে ব্যবহার করবে। তবে নতুন একটি রিপোর্ট অনুযায়ী কোম্পানি তাদের এই প্ল্যান্ট চীন থেকে সরিয়ে ভিয়েতনামে আনতে পারে। যদিও স্যামসাং এখনও এ বিষয়ে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি।

আসলে স্যামসাং ভিয়েতনামের বৃহত্তম বিনিয়োগকারী। স্যামসাংয়ের ভিয়েতনামে মোট ১৭ বিলিয়ন ডলার বিনিয়োগ রয়েছে, যা প্রায় ১.২৯ লক্ষ কোটি টাকার সমান। তাইওয়ানের সংবাদপত্র Tuoi Tre তাদের প্রতিবেদনে বলেছে যে, স্যামসাংভিয়েতনামকে অন্যান্য দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির একটি গুরুত্বপূর্ণ প্রবেশদ্বার এবং তার বিশ্ব সরবরাহ শৃঙ্খলার একটি সংযোগ হিসাবে দেখছে।

এই পদক্ষেপের ফলে ভিয়েতনামকে স্যামসাংয়ের বৃহত্তম ডিসপ্লে সরবরাহকারী করে তুলবে। প্রতিবেদনে বলা হয়েছে যে, হো চি মিন সিটির স্যামসাং ইলেক্ট্রনিক্স কমপ্লেক্সে এবার থেকে ডিসপ্লে তৈরী হবে, যা ভিয়েতনামের ব্যবসায়িক কেন্দ্র বলা হয়। প্রসঙ্গত দক্ষিণ কোরিয়ার কোম্পানি স্যামসাং ইতিমধ্যেই ভিয়েতনামে ডিসপ্লে তৈরি করছে। ভিয়েতনামে স্যামসাংয়ের ছয়টি কারখানা, দুটি রিসার্চ সেন্টার এবং একটি ডেভেলপমেন্ট কেন্দ্র রয়েছে।

এদিকে অ্যাপল সিদ্ধান্ত নিয়েছে এবার থেকে iPhone SE এর অ্যাসেম্বল ভারতে করা হবে। The Information এর রিপোর্ট অনুযায়ী, আইফোন এস ২০২০ এর মাস প্রোডাকশন ভারতে শীঘ্রই শুরু হবে। এরজন্য অ্যাপল চীনা কোম্পানি Wistron কে দায়িত্ব দিয়েছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।