Samsung Galaxy Fold Tab হতে পারে কোম্পানির প্রথম ‘S’ ফোল্ডেবল ডিসপ্লের ট্যাবলেট

Samsung trademarks for s foldable display

সপ্তাহ দুয়েক আগেই নেটদুনিয়ায় ফাঁস হয়েছিল Samsung-এর একটি নতুন ফোল্ডেবল ডিভাইসের পেটেন্ট, যাতে তিনটি ভাঁজযোগ্য বা ফোল্ডিং ডিসপ্লের উপস্থিতির কথা বলা হয়েছিল। তবে এই পেটেন্টটি কোনো স্মার্টফোনের নাকি কোনো নতুন ট্যাবলেটের – সে বিষয়ে নিশ্চয়তা মেলেনি। যদিও হালফিল সময়ে প্রকাশিত কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় সংস্থাটি বর্তমানে ট্রাই-ফোল্ডিং ট্যাবের ওপর কাজ করছে। স্বাভাবিকভাবেই পেটেন্টে বর্ণিত ডিভাইস এবং চর্চিত ট্রাই-ফোল্ডিং ট্যাবলেটিকে অনেকেই অভিন্ন বলে মনে করতে শুরু করেছিলেন। কিন্তু সমস্ত জল্পনাকে ফের উস্কে দিয়েছে Samsung-এর নতুন একটি পদক্ষেপ! আসলে, ইলেকট্রনিক্স জায়ান্ট সংস্থাটি তার পরবর্তী ফোল্ডেবল ডিভাইস সম্পর্কে কিছু না জানালেও, তারা ‘এস (S) ফোল্ডেবল’ ডিসপ্লের জন্য একটি ট্রেডমার্কের ফাইল করেছে, যা ব্র্যান্ডের আসন্ন ফ্লেক্সিবল ডিভাইসে স্ক্রিন প্যানেল হিসেবে ব্যবহৃত হতে পারে।

লেটস গো ডিজিটালের প্রতিবেদন অনুযায়ী, Samsung, ‘এস ফোল্ডেবল’ নামের জন্য ইউরোপীয়ান ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিস (EUIPO) এবং কোরিয়ান ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিস (KIPO)-এ ট্রেডমার্ক দায়ের করেছে। বলে রাখি, এই এস ফোল্ডেবল ডিসপ্লেতে সম্ভবত জেড (Z) শেয়ার্ড হিন্জ ডিজাইন থাকবে, যা ফোল্ডেবল স্মার্টফোনে একটি ডিসপ্লের জন্য দুটি কব্জার মেকানিজম প্রদর্শন করবে। সোজা ভাষায় বললে, এই ডিসপ্লেযুক্ত হ্যান্ডসেটকে দুবার ভাঁজ করা যাবে।

এদিকে এই ডিসপ্লে ট্রেডমার্ক সংক্রান্ত তথ্য এমন সময় সামনে এসেছে, যখন Samsung-এর Galaxy Z Fold 3 বা Galaxy Z Flip 3 জাতীয় ফোল্ডেবল স্মার্টফোনের লঞ্চ নিয়ে আগে থেকেই ব্যাপক চর্চা চলছে। যদিও এই ফোনগুলিতে, এগুলির পূর্বসূরী ডিভাইসগুলির মতই ডিসপ্লে ডিজাইন থাকার সম্ভাবনার কথা বলছেন অনেকেই। অর্থাৎ আলোচ্য ডিসপ্লেটি এই ফোনগুলিতে থাকবে না বলেই মনে হয়। সেক্ষেত্রে এই বিশেষ এস ফোল্ডেবল ডিসপ্লেটি Galaxy Z Fold Tab এর সাথে প্রকাশ্যে আসার সম্ভাবনা রয়েছে, যা এই বছরের শেষের দিকে বা ২০২২ সালের প্রথম দিকে বাজারে আসবে।

উল্লেখ্য, এর আগেও বিভিন্ন টেক-নিউজ পোর্টাল জানিয়েছে যে Samsung, ‘S’ বা ‘Z’ ডিজাইনযুক্ত ফোল্ডেবল ডিসপ্লের ওপর কাজ করছে। সুতরাং যেকোনো সময় তারা এই ধরণের ডিভাইসের ওপর থেকে পর্দা তুলতে পারে বলে আশা করা যায়। তবে যেহেতু এই মুহূর্তে শুধুমাত্র একটি ডিসপ্লের ট্রেডমার্ক অ্যাপ্লিকেশনের কথা প্রকাশিত হয়েছে, তাই সংস্থাটি ঠিক কী ভাবছে তা আন্দাজ করা বেশ মুশকিল!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন