ফাঁস হল Samsung এর আগামী বছরের ফোল্ডিং ফোনের ডিসপ্লে সাইজ

samsung-upcoming-foldable-phone-display-size-leaks

আগামী বছরে Samsung যে তার Fold সিরিজের অধীনে বেশ কয়েকটি ফোন লঞ্চ করার পরিকল্পনা নিয়েছে তা নানা রিপোর্ট মারফত উঠে এসেছে। এছাড়াও ২০২১ সালে এই দক্ষিণ কোরিয়ান টেক জায়েন্ট, ট্রিপল ফোল্ডিং ডিজাইনের ট্যাবলেট ও ট্রান্সপ্যারেন্ট বা স্বচ্ছ ডিসপ্লে প্যানেলের ফোন বাজারে আনতে পারে বলেও এখন জোর জল্পনা চলছে। এবার ডিসপ্লে অ্যানালিস্ট, রস ইয়ং স্যামসাংয়ের আপকামিং ফোল্ডেবল সিরিজের ফোনগুলির ডিসপ্লে সম্পর্কিত তথ্য সামনে আনলেন।

তাঁর মতে, Samsung Galaxy Z Fold 3 তার পূর্বসূরির তুলনায় আকারে ছোট ডিসপ্লের সাথে আসবে৷ তবে Z Flip 3-এর ডিসপ্লে কিছুটা বড়ো হবে। তিনি বলেছেন, গ্যালাক্সি জেড ফোল্ড ২-এর ৭.৫৯ ইঞ্চি ডিসপ্লের তুলনায় থার্ড-জেনারেশন Galaxy Z Fold ফোনে একটু ছোটো ডিসপ্লে থাকবে। এতে Samsung ৭.৫৫ ইঞ্চি মেইন ডিসপ্লে দিতে পারে এবং কভার ডিসপ্লে সঙ্কুচিত করে ৬.২১ ইঞ্চি করতে পারে। পাশাপাশি তিনি জানিয়েছেন, ৫:৪ আসপেক্ট রেশিও ও ৩৭৫ পিপিআই পিক্সেল ডেনসিটির সাথে এর মেইন ডিসপ্লের রেজুলেশন ২২০৮x১৭৬৮ পিক্সেলের কাছাকাছি থাকবে।

Samsung, Galaxy Z Fold 3-তে স্টাইলাশ পেন সাপোর্ট থাকব বলে ইদানীং শোনা যাচ্ছিল। চলতি বছরের আগস্টে লঞ্চ হওয়া গ্যালাক্সি জেড ফোল্ড ২-এর ডিসপ্লে সাইজ ছিল ৬.২৩ ইঞ্চি। রস জানিয়েছেন, ফোনের চেসিসের মধ্যে এস-পেন (S-Pen)-এর জন্য জায়গা তৈরি করে দেওয়ার জন্য ডিসপ্লের সাইজ ছোট করা হবে। সেই অনুযায়ী, Galaxy Z Fold 3 হবে স্টাইলাশ পেন সাপোর্ট সহ প্রথম ফোল্ডেবল যা UTG বা আল্ট্রা থিন গ্লাস ডিজ্ঞপ্লের সাথে আসবে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, পূর্বসূরি ফোল্ডেবল ফোনে সংস্থাটি S-Pen সরবরাহ করতে পারেনি, কারণ Samsung সেই মুহূর্তে এস পেন এবং স্ক্রিনের সংস্পর্শে আসার পর সৃষ্টি হওয়া স্ক্রিনের স্ক্র্যাচগুলি প্রতিরোধ করার জন্য অতিরিক্ত স্ক্রিন প্রোটেকশন লেয়ার বানিয়ে উঠতে পারে নি। তবে এখন সংস্থাটি স্ক্রিনে ট্রান্সপ্লারেন্ট পলিমাইড (CPI) ফিল্মের বদলে আল্ট্রা থিন গ্লাস (UTG) ব্যবহার করছে, তাই আসন্ন ফোল্ডেবল ফোনে এস-পেন সাপোর্ট থাকবে।

এবার স্যামসাংয়ের ক্ল্যামশেল ডিজাইনের ফোনের প্রসঙ্গে আসা যাক। Samsung Galaxy Z Flip 3 ও Z Flip Lite ফোনে ৬.৭০ ইঞ্চি ডিসপ্লে থাকবে। পূর্বসূরির তুলনায় এদের ডিসপ্লে সাইজ ০.০৩ ইঞ্চি বৃদ্ধি করা হবে৷ Z Flip 3-এর কভার ডিসপ্লের সাইজ হবে ১.৮১ ইঞ্চি। রিপোর্ট বলছে, Samsung Galaxy Z Flip 3 ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটযুক্ত LTPO ডিসপ্লে দেওয়া হবে। ফোনগুলির বিষয়ে আপাতত এটুকু তথ্যই সামনে এসেছে।