ক্যামেরা প্রেমীরা কোথায়? Samsung-র ২০০ মেগাপিক্সেল ইমেজ সেন্সর সহ আসছে এই ফোন

samsung-working-200mp-image-sensor-s5kgnd-first-debut-zte-axon-30-pro-smartphone

স্যামসাং (Samsung) যে নতুন হাই-রেজোলিউশন ক্যামেরা সেন্সরের ওপর কাজ করে চলেছে, তা আমাদের অজানা নয়। প্রযুক্তিগত ভাষার দিক থেকে বললে স্যামসাং চোখের ক্ষমতার সমতুল্য ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর ডেভলপ করছে বলে মাঝখানে গুঞ্জন চলছিল। এখন স্যামসাং ভিত্তিক নিউজ পোর্টাল Sammobile তাদের একটি প্রতিবেদনে বলছে, স্যামসাং ২০০ মেগাপিক্সেল রেজোলিউশনের নতুন একটি ISOCELL ইমেজ সেন্সরের ওপর কাজ করছে।

ইমেজ সেন্সরটির মডেল নম্বর হচ্ছে S5KGND। সবচেয়ে আশ্চর্যের বিষয়, সেন্সরটি বিকাশ করার নেপথ্যে স্যামসাংয়ের হাত থাকলেও, এটি স্যামসাং ব্রান্ডেড ডিভাইসের সাথে আত্মপ্রকাশ করবে না। স্যামসাং ব্যতীত অন্য কোনো ডিভাইসের হাত ধরে এর অভিষেক হবে বলে বেশ কয়েকটি রিপোর্টে দাবি করা হচ্ছে।

samsung-working-200mp-image

প্রথম কোন ফোনে স্যামসাংয়ের S5KGND ২০০ মেগাপিক্সেল ইমেজ সেন্সর থাকবে

বিশ্বের সর্বপ্রথম ২০০ মেগাপিক্সেল S5KGND ইমেজ সেন্সরের ফোন হবে ZTE Axon 30 Pro। চীনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম উইবো ঠিক এরকম জল্পনার জন্ম দিয়েছে৷ যদিও ফোনটির আনুষ্ঠানিক লঞ্চ ডেট এখনও সামনে আসেনি। তবে রিপোর্ট বলছে, ফোনটি লঞ্চ হতে বেশীদিন বাকি নেই। আবার চলতি বছরে স্যামসাংয়ের ফোল্ড সিরিজ বা নোট সিরিজে এই ক্যামেরা সেন্সরটি থাকার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

S5KGND ২০০ মেগাপিক্সেল ইমেজ সেন্সরের বৈশিষ্ট্য

প্রাপ্ত তথ্য অনুযায়ী, সেন্সরটির পরিমাপ হবে ১/১.৩৭-ইঞ্চি এবং এতে ১.২৮ মাইক্রন পিক্সেল থাকবে। এটি ৪-ইন-১ বা ১৬-ইন-ওয়ান পিক্সেল বাইনিং সাপোর্ট করবে বলে চর্চা চলছে, যা ফটোতে নয়েজ হ্রাস করার পাশাপাশি উন্নত ছবি অফার করবে। তাছাড়া স্যামসাংয়ের নতুন ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর 16K ভিডিও রেকর্ডিং করতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে। স্মার্টফোনগুলিতে এই জাতীয় হাই-রেজোলিউশন ফাইলের জন্য পর্যাপ্ত স্টোরেজ থাকবে কীনা এটাই যা প্রশ্নচিহ্নের মতো উঁকি দিচ্ছে। অবশ্যই উল্লেখ করতে হয়, স্পেসিফিকেশনের কোনোটিই আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।