ফোনে হবে ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর, কাজ শুরু করলো স্যামসাং

স্মার্টফোনের ক্যামেরা ফিচারে কয়েক বছরে অনেক পরিবর্তন এসেছে। আমরা ইতিমধ্যেই ৪৮ মেগাপিক্সেল, ৬৪ মেগাপিক্সেল ও ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা ফোন দেখেছি। এবার ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা ফোন দেখতে পারি। আজ্ঞে হ্যাঁ, দক্ষিণ কোরিয়ান কোম্পানি স্যামসাং জানিয়েছে তারা ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর ডেভেলপ করছে। ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর মানুষের চোখের থেকে বেশি রেজুলেশন যুক্ত। কোম্পানির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং সেন্সর ব্যবসার প্রধান ইয়ংগিন পার্ক জানিয়েছে, মানুষের চোখ ৫০০ রেজুলেশন পর্যন্ত নিতে পারে।

স্যামসাংয়ের ক্যামেরা সেন্সর সম্পর্কিত বড় বড় পরিকল্পনা রয়েছে। কোম্পানি ভবিষ্যতে এমন একটি সেন্সর তৈরি করার বিষয়েও ভাবছে, যা গন্ধ এবং স্বাদও বুঝতে পারবে। স্মার্টফোন ছাড়াও কোম্পানি তাদের উচ্চ-রেজোলিউশন ক্যামেরা সেন্সর অটোনোমাস যানবাহন, ড্রোন এবং অন্যান্য ইন্টারনেট অফ থিংগস এ ব্যবহার করবে।

Samsung হল বিশ্বের প্রথম কোম্পানি যারা ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর তৈরী করেছে। এছাড়াও কোম্পানি প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর বানানো কোম্পানিগুলির মধ্যে একটি। স্যামসাং ২০১৯ এর মে তে প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর এনেছিল। এর ঠিক ৬ মাস পরেই কোম্পানি ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর লঞ্চ করে।

এখনও পর্যন্ত ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর কে বেস্ট বলা হয়। তবে কোম্পানি শীঘ্রই ১৫০ মেগাপিক্সেল সেন্সর বাজারে আনবে। এই নিয়ে কিছুদিন ধরেই বিভিন্ন খবর আসছিল। রিপোর্ট অনুযায়ী এই সেন্সর নিয়ে Xiaomi স্যামসাংয়ের এর সাথে কাজ করছে। এই বছরের শেষের দিকে শাওমি হয়তো ১৫০ মেগাপিক্সেল ক্যামেরা ফোন বাজারে আনবে।