SBI গ্রাহকরা এই নতুন পদ্ধতিতে হচ্ছে সর্বস্বান্ত, সতর্ক করলো ব্যাংক

ভারতে গত একবছরে ব্যাংক জালিয়াতির ঘটনা তুলনামূলক ভাবে বেড়েছে। এর প্রধান কারণ অত্যাধিক পরিমান ইন্টারনেট ব্যাংকিং বা ইউপিআই এর ব্যবহার। সম্প্রতি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই) বেড়ে চলা ব্যাংক জালিয়াতির বিষয়ে তাদের গ্রাহকদেরকে সতর্ক করলো। আসুন জেনে নেই কোন নতুন পদ্ধতিতে SBI গ্রাহকরা প্রতিদিন জালিয়াতির শিকার হচ্ছে।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদেরকে সতর্ক করে বলেছে, যে সব গ্রাহক ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করে তাদের উচিত ফিসিং অ্যাটাক থেকে সাবধান থাকা। প্রসঙ্গত ফিসিং অ্যাটাকে জালিয়াতরা ইন্টারনেটের মাধ্যমে গ্রাহকদের তথ্য হাতিয়ে নিচ্ছে।

ব্যাংক জানিয়েছে যে আপনার কাছে এসবিআই এর নামে যদি কোনও ধরণের ই-মেইল বা আসে তাহলে সেটিতে ক্লিক করবেন না। আবার মেসেজ বা মেলের সাথে দেওয়া লিঙ্কটিতেও ক্লিক করতে ব্যারন করা হয়েছে। আসলে, ফিসিং ই-মেলগুলি ব্যাংকের আসল ই-মেলের মতোই দেখায়। আর এই কারণেই মানুষ ভুল করে ফেলে।

মেসেজে আসা লিংকে ক্লিক করলে একটি ভুয়ো ওয়েবসাইট আপনার সামনে খুলে যাবে। এখানে আপনার থেকে বেশ কয়েকটি তথ্য চাওয়া হবে। আপনি যেহেতু ভাবছেন এটি ব্যাংক থেকেই চাওয়া হচ্ছে তাই কোনো তথ্য দিতে দ্বিধাবোধ করবেন না। আর এর পরেই প্রতারণার শিকার হবেন।

এই ধরণের প্রতারণা থেকে বাঁচার একমাত্র উপায় হলো ব্যাংক থেকে আসা কোনো মেসেজ বা মেলের উত্তর না দেওয়া। প্রয়োজন মনে হলে নিকটবর্তী ব্রাঞ্চে যোগাযোগ করা যেতে পারে। মনে রাখবেন ব্যাংক থেকে এমন কোনো মেল বা মেসেজ পাঠানো হয় না যেখানে আপনার তথ্য চাওয়া হবে।

পড়ুন : এক ফোনেই সর্বস্বান্ত হতে পারেন আপনি, জেনে নিন জালিয়াতদের নতুন পদ্ধতি

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!