আজ থেকে SBI গ্রাহকদের জন্য কার্যকর হচ্ছে এটিএম থেকে টাকা তোলার নতুন নিয়ম

SBI Atm OTP based cash withdrawal new rules from today

মানুষের সচেতনতার অভাব বলুন বা জালিয়াতির হাইটেক পদ্ধতি উদ্ভাবন, সময়ের সাথে সাথে ব্যাংক বা এটিএম প্রতারণার সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। এবার ক্রমবর্ধমান এই এটিএম জালিয়াতির বিরুদ্ধে পদক্ষেপ নিতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের সুরক্ষা ব্যবস্থায় আরও একটি স্তর যুক্ত করলো। অবৈধ লেনদেন আটকাতে আজ অর্থাৎ ১৮ অক্টোবর থেকে SBI গ্রাহকদের জন্য কার্যকর হচ্ছে নতুন নিয়ম।

আপনারা ইতিমধ্যে জানেন, SBI এর এটিএমে ১০,০০০ বা তার পেশী পরিমান টাকা তোলার জন্য ১ জানুয়ারি থেকে চালু হয়েছিল ওটিপি-ভিত্তিক নগদ টাকা তোলার ব্যবস্থা। তবে এতদিন স্টেট ব্যাংকের এটিএমে এই ওটিপি-ভিত্তিক নগদ টাকা তোলার সময়সীমা ছিল সকাল ৮ টা থেকে রাত ৮ টা। এবার সেটা বাড়িয়ে ২৪ ঘন্টাই করা হল৷

সুতারাং, এখন থেকে শুধুমাত্র সকাল ৮ থেকে রাত ৮ টা নয়। আজ থেকে গ্রাহকরা যে কোনো সময় স্টেট ব্যাঙ্কের এটিএমে  ১০,০০০ টাকা বা তার বেশী টাকা তুলতে গেলে তাদেরকে পিনের পাশাপাশি ব্যাংকের সাথে গ্রাহকদের রেজিস্টার্ড নাম্বারে আসা ওটিপিও এন্টার করতে হবে। তবে এসবিআই গ্রাহকরা এই প্রযুক্তির সুবিধা স্টেট ব্যাংক ব্যতীত অন্য ব্যাংকের এটিএমে পাবেন না। কারণ এটি  National Financial Switch (NFS) এর সাথে ডেভলপ করা হয়নি।

সম্প্রতি এসবিআই এটিএম জালিয়াতি আটকাতে এসএমএস এলার্ট চালু করেছিল। এই ব্যবস্থায়, এটিএমে যদি ব্যালেন্স বা মিনি স্টেটমেন্ট চেক করার জন্য যাওয়া হয়, তাহলে স্টেট ব্যাংক গ্রাহকদের নাম্বারে এসএমএস পাঠাবে। সেক্ষেত্রে যদি গ্রাহক ব্যতীত কোনো দ্বিতীয় ব্যক্তি উপরিউক্ত কাজটি করার চেষ্টা করে থাকেন, তাহলে মেসেজটি দেখে গ্রাহক সতর্ক হয়ে যাবেন।

এসবিআই জানিয়েছিল, প্রতারণার করার আগে এটি আপনার ব্যালেন্স জানার জন্য কোনো স্ক্যামারের প্রচেষ্টা হতে পারে। সেক্ষেত্রে আপনি ব্যাংক কে অনুরোধ করুন আপনার কার্ডটি ফ্রীজ করে দেওয়ার জন্য।