SBI ক্রেডিট কার্ড গ্রাহকদের মাথায় হাত, EMI লেনদেনে গুনতে হবে বাড়তি টাকা

SBI Credit Card গ্রাহকদের ইএমআই ট্রানজ্যাকশনের জন্য ৯৯ টাকা প্রসেসিং চার্জ+অন্যান্য কর পরিশোধ করতে হবে

sbi-credit-card-charge-fee-of-rs-99-tax-on-all-emi-purchases-from-dec-1

ইএমআই (EMI) ভিত্তিক লেনদেনের জন্য এবার থেকে বাড়তি টাকা খরচের দরকার পড়বে। আজ্ঞে হ্যাঁ, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তাদের গ্রাহকদের জন্য এমন নীতি লাগু করতে চলেছে, যেখানে ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা পরিশোধ করলে আলাদা করে প্রসেসিং চার্জ মেটাতে হবে। এক্ষেত্রে প্রতিটি ইএমআই লেনদেন পিছু কার্ড ব্যবহারকারীকে ৯৯ টাকা পরিশোধ করতে হবে। এর সাথে যুক্ত হবে প্রযোজ্য কর। ফলে এসবিআই (SBI) ক্রেডিট কার্ড গ্রাহকেরা এরপর থেকে আর কোনোভাবেই নিঃশুল্ক ইএমআই লেনদেনের সুযোগ পাবেন না।

SBI Credit Card গ্রাহকদের গুনতে হবে অধিক টাকা

কার্ড গ্রাহকদের জন্য SBI প্রণীত নয়া নিয়ম আগামী ১লা ডিসেম্বর, ২০২১ থেকে কার্যকর হবে বলে জানা গিয়েছে। ইমেল মারফত এসবিআই গ্রাহকদের বিষয়টি সম্পর্কে সূচিত করেছে। ইমেলে বলা হয়েছে, সব ধরনের ইএমআই (EMI) লেনদেনের জন্য উপভোক্তাদের প্রসেসিং চার্জ দিতে হবে। বিপণনকারী সংস্থার নিজস্ব বিক্রয়কেন্দ্র, ই-কমার্স ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন – সর্বত্র কেনাকাটার ক্ষেত্রে নিয়মটি কার্যকর থাকবে। এর ফলে ইএমআই ভিত্তিক কেনাকাটায় যে আগের থেকে বেশি টাকা খরচের দরকার হবে, সেটা পুরোপুরি স্পষ্ট।

আসলে বর্তমানে ইএমআই মারফত কেনাকাটার উপরে বিভিন্ন অনলাইন এবং অফলাইন সংস্থাগুলি আকর্ষণীয় অফার প্রদান করে থাকে। তাই ক্রেতাদের একটা বড় অংশ এভাবে পণ্য কিনতে উৎসাহিত হচ্ছেন। তাছাড়া আগে কেনাকাটা, পরে অর্থ পরিশোধের (Buy Now Pay Later) পদ্ধতি দিন দিন জনপ্রিয় হচ্ছে। এক্ষেত্রে এতদিন ট্রানজ্যাকশন পিছু কোন অর্থ দিতে হতো না। কিন্তু এসবিআইয়ের নয়া নীতির ফলে এবার থেকে ট্রানজ্যাকশনগুলি আর নিঃশুল্ক থাকছে‌ না।

ক্রেডিট কার্ড গ্রাহকদের জন্য এসবিআই তাদের ইমেলে বলেছে, “প্রিয় উপভোক্তা, আগামী ১লা ডিসেম্বর, ২০২১ থেকে মার্চেন্ট আউটলেট/ওয়েবসাইট/অ্যাপে প্রতিটি ইএমআই ট্রানজ্যাকশনের জন্য ৯৯ টাকা প্রসেসিং চার্জ+অন্যান্য কর পরিশোধ করতে হবে। আপনার সমর্থনের জন্য আমরা আপনাকে ধন্যবাদ জানাই।” এরপর ইএমআই পিছু প্রসেসিং ফি সম্পর্কে বিস্তারিত জানার জন্য এসবিআই ইমেলে নির্দিষ্ট লিঙ্ক প্রদান করেছে।

উল্লেখ্য, ইএমআই ট্রানজ্যাকশনের সময় ইন্টারেস্ট বাবদ যে টাকা দিতে হয়, উপরোক্ত প্রসেসিং ফি কোনোভাবেই তার অন্তর্ভুক্ত নয়। অর্থাৎ এক্ষেত্রে ট্রানজ্যাকশন পিছু বাড়তি হিসেবে ৯৯ টাকা প্রদানের দরকার পড়বে। এমনকি জিরো-কস্ট ইএমআই বিকল্পেও পেমেন্টের সময়েও এই প্রসেসিং চার্জ প্রদান বাধ্যতামূলক। অবশ্য ইএমআই ট্রানজ্যাকশন সফল হলে তবেই ক্রেতাকে প্রসেসিং চার্জ বাবদ অর্থ পরিশোধ করতে হবে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020