SBI গ্রাহক? ইন্টারনেট ব্যাঙ্কিং, YONO অ্যাপ ব্যবহারে কেন সমস্যা হচ্ছে জেনে নিন

sbi-internet-banking-yono-lite-upi-was-down-last-night-due-to-this-reason
YONO 2 অ্যাপের ভাবনা

ভারতের অন্যতম বৃহৎ ব্যাঙ্কিং প্রতিষ্ঠান স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তাদের গ্রাহকদের জন্য অনলাইনেই ব্যাঙ্কের কাজ মিটিয়ে ফেলার নতুন নতুন সুবিধা চালু করতে মরিয়া। এজন্য সর্বদাই তারা নিজেদের উন্নত এবং আধুনিক করে তুলেছে। জনমানস থেকে অনলাইন ব্যাঙ্কিং সংক্রান্ত অভাব-অভিযোগগুলি দূর করার জন্য গতকাল এসবিআই (SBI) কিছুক্ষণের জন্য তাদের পরিষেবাকে স্থগিত রাখে। অবশ্য এ ব্যাপারে তারা আগে থেকেই বিজ্ঞপ্তি জারি করে গ্রাহকদের সচেতন করে দেয়। এই কারণেই গ্রাহকেরা গতকাল অর্থাৎ ১৭ই জুলাই রাত্রি ১১.৩০ থেকে ১৮ই জুলাই ১.৩০ মধ্যরাত পর্যন্ত প্রায় ১২০ মিনিট এসবিআই (SBI) ইন্টারনেট ব্যাঙ্কিং, ইনো (YONO), ইনো লাইট (YONO Lite.) এবং ইউপিআইয়ের (UPI) মতো জরুরী পরিষেবাগুলি ব্যবহার করতে অসমর্থ হন। এছাড়া গত ১৬ই জুলাই তারিখেও কিছুক্ষণের জন্য ব্যাঙ্কের পরিষেবাগুলি বন্ধ থাকে।

গ্রাহকদের সুবিধার্থে YONO 2 অ্যাপের ভাবনা

গত শুক্রবার এসবিআইয়ের (SBI) চেয়ারম্যান দীনেশ খাড়া আইএমসি (IMC) ইন্ডাস্ট্রি বডির দ্বারা আয়োজিত এক সাধারণ সভায় তাদের YONO অ্যাপ্লিকেশনটিকে সংস্কার করার কথা জানিয়েছেন। এক্ষেত্রে গ্রাহকদের সুবিধার্থে ইনো অ্যাপের নতুন সংস্করণ প্রকাশ্যে আসতে পারে। এ ব্যাপারে তারা ইতিমধ্যেই অনেকটা এগিয়ে গিয়েছেন। নয়া ইনো ২ (YONO 2) অ্যাপ্লিকেশন সামনে এলে তার মাধ্যমে গ্রাহকেরা যে ব্যাপকভাবে উপকৃত হবেন, আলাদা করে সে কথা মনে করিয়ে দিতেও তিনি ভোলেননি।

এসবিআই চেয়ারম্যান খাড়ার কথার সঙ্গে একমত হয়ে বলা যায় যে আন্তর্জাতিক লেনদেন, বিশেষত খুচরো আদান-প্রদানের ক্ষেত্রে অসংখ্য মানুষ তাদের ইনো অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে থাকেন। শুধু তাই নয় আলাদাভাবে ইনো বিজনেস (YONO Business) অ্যাপটিরও যথেষ্ট গুরুত্ব রয়েছে। একইসাথে তারা কৃষিক্ষেত্রের দিকেও নজর দিতে চান বলে দীনেশবাবু জানিয়েছেন।

আসলে টুকরো টুকরোভাবে ছড়িয়ে থাকা ইনো অ্যাপ্লিকেশনের খন্ডগুলিকে সংযোজন করে নতুন ইনো ২ (YONO 2) অ্যাপ তৈরীই যে তাদের লক্ষ্য, সেটা এসবিআই চেয়ারম্যান স্পষ্ট করে দিয়েছেন। তার মন্তব্য – “আমরা YONO 2 এর উপর কাজ করছি এবং শীঘ্রই আমরা এই বিষয়ে সাফল্য লাভ করবো।”

অবগতির জন্যে জানিয়ে রাখি, ৩১শে মার্চ, ২০২১ সালের মধ্যে প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী YONO অ্যাপ ডাউনলোডকারীর সংখ্যা ৭.৯৫ কোটি ছাড়িয়েছে! তাছাড়া সম্প্রতি এতে ৩.৭১ কোটি নতুন রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। এমনকি এই অ্যাপের সৌজন্যে প্রায় ৪০,০০০ বিদেশী গ্রাহক এসবিআইয়ের পরিষেবার প্রতি আকৃষ্ট হয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020