SBI অ্যাকাউন্ট হোল্ডার? ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই কাজ না করলে বন্ধ হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট

আপনি যদি Aadhaar-Pan কার্ড লিঙ্ক না করে থাকেন, তাহলে আপনার SBI ব্যাঙ্ক অ্যাকাউন্ট সমস্যার সম্মুখীন হতে পারে

sbi-warns-account-holder-to-link-aadhaar-pan-before-30-september-to-prevent-ban

আপনার কি SBI অ্যাকাউন্ট আছে? যদি থেকে থাকে, তাহলে আপনি কি জানেন যে একটি ছোট্ট কাজ না করলে বন্ধ হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট, যার ফলে সঞ্চয়, স্থায়ী আমানত থেকে অর্থকরী লেনদেন – সমস্তটায় পড়তে পারে বড়ো রকমের প্রকোপ? আজ্ঞে হ্যাঁ! আপনি যদি Aadhaar-Pan কার্ড লিঙ্ক না করে থাকেন, তাহলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সমস্যার সম্মুখীন হতে পারে। সম্প্রতি SBI-এর পক্ষ থেকে ইউজারদের উদ্দেশ্যে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

ভারতীয় স্টেট ব্যাঙ্ক ( State Bank of India) বা SBI দীর্ঘদিন ধরেই ব্যাঙ্কিং পরিষেবা যথোপযুক্তভাবে পাওয়ার জন্য গ্রাহকদের আধার-প্যানের সংযুক্তিকরণের নির্দেশ দিয়ে আসছে। সম্প্রতি আবার SBI টুইট করে ইউজারদের উদ্দেশ্যে জানিয়েছে যে, সেপ্টেম্বর মাসের ৩০ তারিখের মধ্যে সকল SBI অ্যাকাউন্টধারীদের আধার-প্যান সংযোগসাধনের কাজ সম্পন্ন করে ফেলতে হবে, না হলে একাধিক ব্যাঙ্কিং সার্ভিস থেকে ইউজাররা বঞ্চিত হবেন। SBI-এর টুইটে বলা হয়েছে, প্যান-আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক। যারা তাদের প্যান এবং আধার কার্ড লিঙ্ক করেননি, তারা দেখতে পাবেন যে তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় (inactive) করা হয়েছে, যার অর্থ SBI অ্যাকাউন্ট হোল্ডাররা অনেক আর্থিক লেনদেন করতে পারবেন না।

নির্দিষ্ট কিছু সরকারি কার্যাবলী সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে প্যান-আধার কার্ড লিঙ্কিং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। ভারতীয় আইন অনুযায়ী, ভারতের কোনো নাগরিকের কাছে যদি আধার কার্ড এবং প্যান কার্ড থেকে থাকে, তবে সেই ব্যক্তিকে নিজের আধার নম্বর ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টকে জানাতে হবে। প্যান এবং আধার কার্ড উভয়কেই সংযুক্ত করার পিছনে মূল ধারণাটি হল, আয়কর প্রশাসনকে সমস্ত আর্থিক লেনদেনগুলি আরও ভালোভাবে ট্র্যাক করতে সহায়তা করা এবং প্রত্যেক এলিজিবল ব্যক্তি যে যথাযথ কর প্রদান করছেন সেই বিষয়টি সুনিশ্চিত করা। SBI ভারতের বৃহত্তম ব্যাঙ্ক, এর লক্ষ লক্ষ অ্যাকাউন্ট হোল্ডার রয়েছে। তাই একটি বড়ো মাপের ইউজারবেসকে এই বিষয়গুলি সম্পর্কে সতর্ক করে সমাজে এই জনহিতকর বার্তা ছড়িয়ে দেওয়াই হল এই পদক্ষেপ গ্রহণের মূল উদ্দেশ্য।

বর্তমানে আধার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। বিভিন্ন সরকারি কাজ থেকে শুরু করে নিজের ব্যক্তিগত কাজ – সবকিছুতেই এখন একান্ত জরুরি আধার কার্ড। আবার, ব্যাঙ্কের কাজের জন্য প্যান কার্ড-ও অত্যাবশ্যক। প্যান কার্ড ছাড়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যায় না, পাশাপাশি বড়ো অঙ্কের লেনদেনের ক্ষেত্রেও একান্ত জরুরি PAN কার্ড। তাই আধার কার্ডের সঙ্গে PAN কার্ড লিঙ্ক না করালে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে প্যান কার্ড৷ অতএব, অবিলম্বে আধার-প্যান লিঙ্ক করা একান্ত জরুরি। আপনি যদি এখনও এই কাজটি না করে থাকেন, তাহলে নীচে উল্লেখিত স্টেপগুলি অনুসরণ করে এখনই প্যান-আধার কার্ড লিঙ্কিং সম্পন্ন করুন:

১. আয়কর বিভাগের ওয়েবসাইটে লগ ইন করুন – https://incometaxindia.gov.in/Pages/default.aspx বা onlinesbi.com-এ যান এবং ‘Linking of PAN with Aadhaar’ ট্যাবে ক্লিক করুন। এটি আপনাকে সরাসরি প্যান-আধার কার্ড লিঙ্ক সাইটে নিয়ে যাবে।

২. এবার PAN-Aadhaar Linkage লিঙ্কে ক্লিক করুন। এটি আপনাকে একটি পপ-আপ উইন্ডোর মাধ্যমে একটি পৃথক পেজে নিয়ে যাবে – https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/bl-link-aadhaar

৩. আপনার নাম, প্যান নম্বর এবং আধার কার্ড নম্বর এন্টার করুন। ‘Aadhaar Number’ এবং ‘Name as per Aadhaar’-এ আপনার আধার কার্ডে মুদ্রিত তথ্যই যথাযথভাবে এন্টার করেছেন কি না সে বিষয়টি নিশ্চিত করুন। এর পাশাপাশি প্যান এবং আধার কার্ডে উল্লিখিত তথ্যগুলি পরস্পরের সাথে ম্যাচ করছে কি না সেটিও চেক করে নিন।

৪. ‘Link Aadhaar’-এ ক্লিক করুন, এর ফলে আপনার সংযুক্তিকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।