ব্যালেন্স চেক করলেই পাবেন মেসেজ, জালিয়াতি আটকাতে নতুন পদক্ষেপ SBI এর

SBI will send message if customers check balance or mini statement

মানুষের সচেতনতার অভাব বলুন বা জালিয়াতির নিত্যনতুন পদ্ধতি উদ্ভাবন, সময়ের সাথে সাথে ব্যাংক বা এটিএম প্রতারণার সংখ্যাও ক্রমবর্ধমান। করোনা মহামারীর কারনে বেশীরভাগ মানুষ এখন ক্যাশলেস ডিজিটাল ট্রানজাকশানে অভ্যস্ত হয়ে পড়েছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ব্যাংক ও এটিএম জালিয়াতির ঘটনাও। তবে ব্যাংকগুলিও এই অনভিপ্রেত ঘটনা আটকাতে সচেষ্ট।

কিছুমাস আগেই ভারতের বৃহত্তম ব্যাংক State Bank Of India, গ্রাহকদের এটিএমে ওটিপি-ভিত্তিক নগদ টাকা তোলার ব্যবস্থা চালু করেছিল। চলতি বছরের ১লা জানুয়ারী থেকে কার্যকারী হওয়া এই নিয়মে বলা হয়, স্টেট ব্যাংকের এটিএম থেকে সকাল ৮ টা থেকে রাত ৮ টার মধ্যে ১০ হাজারের বেশি টাকা তুলতে গেলে, ব্যাংকের সাথে গ্রাহকদের রেজিস্টার্ড নাম্বারে আসা ওটিপি এন্টার করতে হবে। তবে এসবিআই গ্রাহকদের জন্য এই সুবিধাটি অন্য ব্যাংকের এটিএমের ক্ষেত্রে প্রযোজ্য ছিল না। কারণ এই সিস্টেমটি National Financial Switch (NFS) এর সাথে ডেভলপ করা হয়নি।

এবার বেড়ে চলা এটিএম জালিয়াতির বিরুদ্ধে পদক্ষেপ নিতে গ্রাহকদের সুরক্ষা ব্যবস্থায় আরও একটি স্তর যুক্ত করলো State Bank Of India। এর ফলে এবার থেকে এটিএমে যদি ব্যালেন্স বা মিনি স্টেটমেন্ট চেক করার জন্য যাওয়া হয়, তাহলে স্টেট ব্যাংক গ্রাহকদের নাম্বারে এসএমএস পাঠাবে। সেক্ষেত্রে যদি গ্রাহক ব্যতীত কোনো দ্বিতীয় ব্যক্তি উপরিউক্ত কাজটি করার চেষ্টা করে থাকেন, তাহলে মেসেজটি দেখে গ্রাহক সতর্ক হয়ে যাবেন।

যদি গ্রাহক ব্যালেন্স ইনকয়েরি বা মিনি স্টেটমেন্টের জন্য অনুরোধ না করে থাকেন এবং অনুরূপ মেসেজ পেয়ে থাকেন তাহলে এসবিআই এর তরফ থেকে গ্রাহকদের সজাগ থাকতে বলা হয়েছে এবং বিষয়টি ব্যাংককে অবিলম্বে জানানোর পরামর্শ দেওয়া হয়েছে। এসবিআই জানিয়েছে, প্রতারণার করার আগে এটি আপনার ব্যালেন্স জানার জন্য কোনো স্ক্যামারের প্রচেষ্টা হতে পারে। সেক্ষেত্রে আপনি ব্যাংক কে অনুরোধ করুন আপনার কার্ডটি ফ্রীজ করে দেওয়ার জন্য।

এসবিআই টুইটের মাধ্যমে জানিয়েছে, এখন থেকে যতবারই আমরা এটিএমের মাধ্যমে ব্যালেন্স ইনকয়েরি বা মিনি স্টেটমেন্টের জন্য অনুরোধ পাবো, ততবারই ব্যাংক এসএমএসের মাধ্যমে গ্রাহকদের সতর্ক করে দেবে। যাতে তারা বিলম্ব ছাড়াই ডেবিট কার্ডটি ব্লক করে দিতে পারেন।