সুপ্রিম কোর্টের নির্দেশে স্বস্তির নিঃশ্বাস ভোডাফোন আইডিয়ার, ৭৩৩ কোটি টাকা ট্যাক্স রিফান্ডের আদেশ

ট্যাক্স রেভিনিউ মামলাতে এবার কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলল ভোডাফোন আইডিয়া। সুপ্রিম কোর্ট তাদের রায়ে ভারতের রেভিনিউ দপ্তরকে ভোডাফোন আইডিয়া লিমিটেডের ৭৩৩ কোটি টাকা ট্যাক্স রিফান্ড রিলিজ করার নির্দেশ দিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য ভোডাফোন আইডিয়া লিমিটেড সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল ৪,৭৫৯ কোটি টাকা কর ছাড়ের আর্জি নিয়ে।

সুপ্রিম কোর্টের অ্যাপেক্স কোর্টের আদেশ অনুযায়ী এই রিফান্ড আগামী চার সপ্তাহের মধ্যে ইস্যু করে দিতে হবে। ভোডাফোন আইডিয়া এর বিরুদ্ধে অভিযোগ ছিল যে তারা বিগত ২০১৪-১৫ অর্থবর্ষ থেকে ২০১৭-১৮ অর্থবর্ষ অবধি ৪,৭৫৯ কোটি টাকার আয়কর রিফান্ড দাবি করেনি।

প্রতি অর্থবর্ষের জন্য রিফান্ডের পরিমাণ-

• ২০১৪-১৫ = ১,৫৩২.০৯ কোটি টাকা
• ২০১৫-১৬ = ১,৩৫৫.৫১ কোটি টাকা
• ২০১৬-১৭ = ১,১২৮.৪৭ কোটি টাকা
• ২০১৭-১৮ = ৭৪৩.৬৭ কোটি টাকা

এই কোম্পানিটি বেশ কিছুদিন ধরে আয়কর দপ্তরকে এই বিষয়ে আর্জি জানিয়েছিল যাতে এই রিফিন্ডের টাকায় কিছুটা হলেও ঋণ মুক্ত হওয়া যায়। আপনাদের জানিয়ে রাখি, টেলিকমিউনিকেশন দপ্তরের রিপোর্ট অনুযায়ী ভোডাফোন আইডিয়ার উপরে এজিআর বাবদ বর্তমানে ৫৮,২৫৪ কোটি টাকার ঋণ রয়েছে। ভোডাফোন লিমিটেড সম্প্রতি কিছু নতুন ক্যাপিটাল যুক্ত করতে চলেছে ভোডাফোন আইডিয়াতে যাতে, এডজাস্টেড গ্রস রেভেনিউ বা এজিআর বাবদ ঋণ শোধ করা যায়।

ভোডাফোন গ্রুপ এবং আদিত্য বিড়লা গ্রুপের যৌথ প্রচেষ্টায় বর্তমানে কাজ করছে ভোডাফোন আইডিয়া লিমিটেড। বর্তমানে এই ঋণ শোধ করার জন্য নতুন ক্যাপিটাল প্রয়োজন পড়বে। সেই ক্যাপিটাল এর জন্য ভোডাফোন গ্রুপ প্রদান করবে ২০০-২২৫ মার্কিন ডলার এবং আদিত্য বিড়লা গ্রুপ প্রদান করবে ১২৫-১৫০ মার্কিন ডলার।