লকডাউনে বিনামূল্যে দিতে হবে কল ও ডেটার সুবিধা, দাবি খারিজ করলো সুপ্রিম কোর্ট

sc-refuses-free-calls-data-and-dth-service-facilities-during-lockdown

লকডাউনে স্বল্প আয়ের কিছু ফিচার ফোন গ্রাহকদের বিনামূল্যে ইনকামিং কলের সুবিধা দিয়েছে টেলিকম কোম্পানিগুলি। যদিও রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া ও এয়ারটেলের এই সিদ্ধান্তে অখুশি অনেকেই। এই কারণেই সুপ্রিম কোর্টে কয়েকজন আবেদন করেন যে, লকডাউনে সবার জন্য ফ্রি কল, ডেটা ও ডিটিএইচ পরিষেবা দিতে হবে। তবে সোমবার সে দাবি নাকচ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

বিচারপতি এন ভি রমনা, এস কে কৌল এবং বিচারপতি বি আর গাভাই এর গঠিত বেঞ্চ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই আবেদনের শুনানি সময় কার্যত তিরস্কারের সুরে বলেছেন, এটি কী ধরনের আবেদন? আপনাকে জানিয়ে রাখি লকডাউন চলাকালীন ফ্রি ইন্টারনেট, কলিং এবং ডিটিএইচ-এর পরিষেবা পাওয়ার জন্য সুপ্রিম করতে আবেদন জানিয়েছিলেন অ্যাডভোকেট মনোহর প্রতাপ।

তার দাবি ছিল, লকডাউন চলাকালীন লোকেরা মানসিক চাপে রয়েছে, এইসময় সরকারের উচিত উপযুক্ত পদক্ষেপ নেওয়া। আবেদনে বলা হয়েছিল, ফোন, ভিডিও কলিং এবং অনলাইন ভিডিও স্ট্রিমিংয়ের মাধ্যমে লোকেরা সামাজিক দূরত্বের মধ্যেও প্রিয়জনের অভাব বোধ করবে না। এছাড়াও ফোন, ভিডিও কলিং এবং স্ট্রিমিংয়ে ব্যস্ত থাকায় লোকেদের মানসিক চাপ কমবে।

আপনাকে জানিয়ে রাখি রিলায়েন্স জিও, ভোডাফোন-আইডিয়া ও এয়ারটেল ৩ মে পর্যন্ত গ্রাহকদের ইনকামিং কলের সুবিধা দিয়েছে। ফলে রিচার্জ শেষ হলেও ফোন আসবে গ্রাহকদের। যদিও এই সুবিধা সবার জন্য দেওয়া হয়নি।