শীঘ্রই স্কুল ও অভিভাবকদের জন্য অনলাইন ক্লাসের নতুন নির্দেশিকা আনছে সরকার

যাতে পড়ুয়াদের শিক্ষায় কোনরকম খামতি না আসে সেকারণে ভারত সরকার প্রত্যেকটি স্কুলের জন্য নতুন করে অনলাইন ক্লাসের নির্দেশিকা জারি করতে চলেছে। করোনা ভাইরাসের কারণে এখন প্রত্যেকটি স্কুলে পঠন-পাঠন বন্ধ। এই কারণে সরকার চাইছে যাতে ডিজিটাল ক্লাসের মাধ্যমে পড়ুয়াদের সমস্ত বিষয়গুলি বোঝানো যায়। তবে মাত্রাতিরিক্ত ডিজিটাল স্ক্রিন ব্যবহার করলে শিশুদের বেশ কিছু সমস্যার মুখোমুখি হতে হয়। এই কারণে এই বিষয়টি নজরে রাখা হচ্ছে।

আগামী বেশ কয়েকমাসে ক্লাসরুমে গিয়ে পঠন-পাঠন সম্পূর্ণরূপে চালু হয়তো হবেনা। এই কারণেই এইচ আর ডি মিনিস্টার, ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশন রিসার্চ অ্যান্ড ট্রেনিং এনসিইআরটি-র সাথে আলোচনা করে অনলাইন পঠন-পাঠনের বিভিন্ন নির্দেশিকা চালু করেছে।

তবে দুটি দপ্তরের কাছেই অভিযোগ এসেছে যে, স্কুলগুলি তাদের ছাত্রদের ডিজিটাল স্ক্রিনের সামনে ঘণ্টার পর ঘণ্টা বসিয়ে রাখছে অনলাইন ক্লাসের জন্য। এছাড়াও বেসরকারি স্কুলগুলি তাদের ছাত্রদের দীর্ঘক্ষণের অনলাইন ক্লাস এবং অ্যাসাইনমেন্টের চাপে ফেলে দিচ্ছে।

এই কারণে বর্তমানে এনসিইআরটি অনেকগুলি গ্রুপ খসড়া নির্দেশিকা তৈরি করছে এই অনলাইন পঠন-পাঠনের। অবশ্যই এই ধরনের ক্লাসে ছাত্রদের চাপের মুখে ফেলা হবে না। ছাত্রদের কোনভাবেই সকাল ১০টা থেকে বিকাল ৪টে অব্দি ডিজিটাল স্ক্রিনের সামনে বসিয়ে রাখা হবে না অনলাইন ক্লাসের নাম করে। শুধু ছাত্রদের জন্যই নয় নির্দেশিকা অভিভাবকদের জন্যেও তৈরি হবে। অভিভাবকদের যদি এর মধ্যে যুক্ত করা যায় তাহলে ছাত্রদের সামাজিক উন্নতি চোখে পড়বে।