NASA: নাসার বিশেষ পরিকল্পনা, রুখে দেবে হঠাৎ পৃথিবীর দিকে ধেয়ে আসে গ্রহাণুকে

প্রায়শই কোনো না কোনো গ্রহানু বা উল্কা পৃথিবীর দিকে ধেয়ে আসে এবং এর পাশ দিয়ে চলে যায়। কিন্তু ভেবে দেখেছেন কি যদি কখনো...
Puja Mondal 18 Oct 2024 8:53 PM IST

প্রায়শই কোনো না কোনো গ্রহানু বা উল্কা পৃথিবীর দিকে ধেয়ে আসে এবং এর পাশ দিয়ে চলে যায়। কিন্তু ভেবে দেখেছেন কি যদি কখনো কোনো গ্রহাণু বা উল্কা পৃথিবীর সাথে সংঘর্ষে লিপ্ত হয় তাহলে কি ঘটতে পারে? যদি কখনো এমন ঘটনা ঘটে তাহলে এক নিমেষে পৃথিবী থেকে মুছে যেতে পারে প্রাণের অস্তিত্ব। সেই কারণে পৃথিবী তথা মনুষ্য প্রজাতিকে রক্ষা করার জন্য আগত উল্কা বা গ্রহানুকে ধ্বংস করার কিছু পরিকল্পনা শেয়ার করেছে NASA।

আসলে ৬৬ মিলিয়ন বছর আগে এই একই ঘটনার ফলে ডাইনোসর সম্পূর্ণ রূপে বিলুপ্ত হয়েছিল। তাই আবারও যদি এই ধরনের সংঘর্ষ ঘটে তাহলে পৃথিবী থেকে মুছে যেতে পারে প্রাণের অস্তিত্ব। আর এর সাথে ব্যাপক পরিবর্তন ঘটতে পারে পৃথিবীর জলবায়ুতেও।

যদিও, বর্তমানে মহাকাশ থেকে পৃথিবীর দিকে কোনো গ্রহাণুর আসার কোনোও সম্ভাবনা নেই। তবুও, নাসা হঠাৎ আসন্ন বিপদের কথা মাথায় রেখে গ্রহানু বা উল্কার চেয়ে শক্তিশালী ১,০০০টি মহাকাশযান মোতায়ন করার পরামর্শ দিয়েছে। যা হঠাৎ পৃথিবীর দিকে ধেয়ে আসা বড় গ্রহাণুকে থামিয়ে দেবে এবং তার দিক পরিবর্তন করবে। প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৯৮ সালের চলচ্চিত্র আর্মগেডনের গল্প থেকে অনুপ্রাণিত হয়ে এই পরিকল্পনাটি গ্রহণ করা হয়েছে।

ইতিমধ্যেই নাসা ২০২২ সালে ডাবল অ্যাস্ট্ররাইড রিডাইরেকশন টেস্ট (DART) সফলভাবে সম্পন্ন করেছিল। যাতে তারা একটি গ্রহাণুর সাথে মহাকাশযানের সংঘর্ষের পর সকল ভাবে তার দিক পরিবর্তন করতে সক্ষম হয়েছিল।

পারমাণবিক বিস্ফোরক ব্যবহার

উপরে উল্লেখিত পরিকল্পনার পাশাপাশি সংস্থাটি জানিয়েছে, যদি কোনো গ্রহাণু অল্প সময়ের মধ্যে পৃথিবীর দিকে ধেয়ে আসে, তাহলে তারা পারমাণবিক বিস্ফোরক ব্যবহার করতে পারে। এভাবে তারা গ্রহাণুর গতি পরিবর্তন করতে বা তাকে টুকরো টুকরো করে ফেলতে পারবে।

Show Full Article
Next Story