Homeবিজ্ঞানValery Polyakov: চলে গেলেন সবচেয়ে বেশি দিন মহাকাশে কাটানো রুশ নভশ্চর

Valery Polyakov: চলে গেলেন সবচেয়ে বেশি দিন মহাকাশে কাটানো রুশ নভশ্চর

নভশ্চর ছাড়াও ভ্যালেরির আরও একটি পরিচয় ছিল। পেশাগতভাবে তিনি ছিলেন একজন চিকিৎসক

মারা গেলেন একটানা সবথেকে দীর্ঘ সময় মহাকাশে কাটানোর অভিজ্ঞতা সম্পন্ন রুশ নভশ্চর ভ্যালেরি পোলিয়াকভ। মৃত্যুকালে সোভিয়েতের এই প্রবাদপ্রতিম গগনচারীর বয়স হয়েছিল ৮০ বছর। রাশিয়ার স্পেস এজেন্সি ‘রশকসমস’ (Roscosmos) -এর পক্ষ থেকে সোমবার ভ্যালেরির মৃত্যুসংবাদ ঘোষণা করা হয়েছে। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা লক্ষ লক্ষ মহাকাশপ্রেমীর মনে।

ভ্যালেরি পোলিয়াকভের জন্ম হয় সাবেক সোভিয়েত ইউনিয়নের টুলায়। এই পর্যন্ত মহাকাশে, একটানা সবথেকে বেশি ৪৩৭ দিন কাটানোর রেকর্ড রয়েছে তার দখলে! এই রেকর্ডের সূচনা হয় ৮ই জানুয়ারি, ‘৯৪ সালে, যখন দুই সঙ্গীসহ তাকে নিয়ে রুশ এয়ারক্রাফট তৎকালীন সোভিয়েত স্পেস স্টেশন মিরের (Mir) উদ্দেশ্যে রওনা দেয়। ২২শে মার্চ, ‘৯৫ সালে, পৃথিবীতে ফিরে আসার আগে পর্যন্ত মহাকাশেই ভ্যালেরির এক বছরেরও বেশি সময় অতিবাহিত হয়।

উল্লেখ্য, মহাকাশে থাকাকালীন ভ্যালেরি পৃথিবীকে মোট ৭,০০০ বার প্রদক্ষিণ করেন। তাছাড়া আলোচ্য সময়ের পূর্বেও ভ্যালেরি ১৯৮৮-‘৮৯ সালে একটানা ২৮৮ দিন মহাকাশে কাটিয়েছিলেন।

শোনা যায়, পৃথিবীতে ফিরে আসার পর ভ্যালেরি নিজেই মহাকাশযান (Soyuz) থেকে নেমে আসেন এবং হেঁটে নিকটবর্তী বাহনের (Transport Vehicle) কাছে পৌঁছন। এক্ষেত্রে তিনি অন্য কারো গ্রহণে অসম্মত হন।

নভশ্চর ছাড়াও ভ্যালেরির আরও একটি পরিচয় ছিল। পেশাগতভাবে তিনি ছিলেন একজন চিকিৎসক। তিনি বিশ্বাস করতেন, মানবশরীর মহাকাশে আরও দীর্ঘ বসবাস সহন করতে পারে। উল্লেখ্য, Roscosmos -এর ঘোষণা থেকে ভ্যালেরির মৃত্যুর কারণ জানা যায়নি।

আরও পড়ুন