হ্যাকিংয়ের ঘটনা ৮০ শতাংশ বেড়ে যায় দুর্বল পাসওয়ার্ডের কারণে, সামনে এল চাঞ্চল্যকর তথ্য

secure-link-report-reveals-80-percent-hacking-incidents-happen-due-to-weak-password

যদি আপনারা নিজেদের ফোনের পাসওয়ার্ড অত্যন্ত সহজ রাখেন তাহলে আপনি বিপদের মুখে পড়তে পারেন। একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, প্রায় ৮০ শতাংশ হ্যাকিংয়ের ঘটনা কমজোর পাসওয়ার্ডের জন্যই হয়। একটি রিপোর্টে জানা গিয়েছে, ২০১৭ এর সমস্ত হ্যাকিংয়ের ঘটনার মধ্যে বেশিরভাগ ছিল পাসওয়ার্ড সম্পর্কিত। এই হ্যাকিংয়ের ঘটনা এখনও চলছে। মানুষ নিজের মোবাইলে অথবা ল্যাপটপে খুবই সহজ পাসওয়ার্ড দিয়ে রাখেন যা পরবর্তীকালে তাদের জন্যই ক্ষতিকারক বলে প্রমাণিত হয়।

হ্যাকাররা ফিশিং অ্যাটাকের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য চুরি করে নেয়। এরপর ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য যেমন পার্সোনাল ডিটেল, ইউজারনেম, পাসওয়ার্ড চুরি করা হয়। এছাড়াও যদি আপনি একাধিক প্ল্যাটফর্মে একই পাসওয়ার্ড ব্যবহার করেন তাহলে হ্যাকিংয়ের সম্ভাবনা আরও বেড়ে যায়।

এই ভুলটি কখনো করবেন না –

ব্যবহারকারীরা পাসওয়ার্ড ভুলে যাবার ভয়ে এক পাসওয়ার্ড বহু প্ল্যাটফর্মে ব্যবহার করে থাকেন। কিন্তু এর একটি ঋণাত্মক প্রভাব রয়েছে। যদি হ্যাকার আপনার একটি প্ল্যাটফর্মের পাসওয়ার্ড কোন ভাবে হ্যাক করে নিতে সক্ষম হয়, তাহলে সে আপনার সমস্ত অ্যাকাউন্টের এবং প্ল্যাটফর্মের ডেটা পেয়ে যেতে পারে। এছাড়াও এখন ব্যবহারকারীরা চিন্তা করেন না যে তাদের পাসওয়ার্ড শক্তিশালী নাকি নয়। পাসওয়ার্ড মনে রাখার জন্য তারা সহজ পাসওয়ার্ড বিভিন্ন গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্মে দিয়ে থাকেন, যা পরবর্তীকালে হ্যাকিংয়ের সম্ভাবনা অনেকটা বাড়িয়ে দেয়।

কিছু গুরুত্বপূর্ণ টিপস –

• অবশ্যই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন এবং শুধুমাত্র ইংরেজি অক্ষর এবং নম্বর ছাড়াও বিভিন্ন স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করবেন পাসওয়ার্ডে।
• এছাড়াও টু-ফ্যাক্টর অথবা মাল্টি-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করে রাখুন।
• কখনো দুই বা তার বেশি সংখ্যক অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড রাখবেন না।
• পাসওয়ার্ড সেফ রাখার জন্য একটি মাস্টার পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন, যেখানে সমস্ত পাসওয়ার্ড স্টোর করা থাকবে।