পাসওয়ার্ড ছাড়াই ওয়াই ফাই শেয়ার কিভাবে করবেন

ইন্টারনেটের ব্যবহার এখন দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠেছে, বাড়িতে হোক, ট্রেনে বসে বা অফিসে আমরা সব সময় ইন্টারনেট ব্যবহার করে চলেছি। বেশিরভাগ ক্ষেত্রে মোবাইল ডেটা ব্যবহার করলেও, কোন কোন ক্ষেত্রে ওয়াই ফাই এর ও দরকার হয়ে পরে। বিশেষ করে কোন আত্মীয়ের বাড়ি গেলে বা কোথাও ঘুরতে গেলে। সেসব ক্ষেত্রে কারুর থেকে ওয়াই ফাই পাসওয়ার্ড চাইলে সে স্বাচ্ছন্দ্যবোধ নাও করতে পারে, সে ক্ষেত্রে অন্য উপায় ব্যবহার করা যেতে পারে।

ওয়াইফাই এর পাসওয়ার্ডকে QR কোড হিসাবে দিলে পাসওয়ার্ড না বলেই ওয়াইফাই শেয়ার করা গেল, সেক্ষেত্রে প্রক্রিয়াটি খুব তাড়াতাড়িও হলো। QR কোড স্ক্যান করলেই ইউজাররা সরাসরি ওয়াইফাই এর সাথে কানেক্ট করতে পারে।

তাহলে জেনে নেওয়া যাক কি উপায়ে আপনার ওয়াইফাই পাসওয়ার্ডকে QR কোড পরিবর্তন করতে পারবেন।

বেশ কিছু ওয়েবসাইট আছে যার মাধ্যমে আপনার ওয়াই ফাই এর নাম ও পাসওয়ার্ডকে QR কোডে পরিবর্তন করতে পারবেন। এর মধ্যে জনপ্রিয় কিছু ওয়েবসাইট হলো www. qrstuff. com ও zxing. appspot.com/generator।

এবার জেনে নেওয়া যাক সম্পূর্ণ পদ্ধতি:

1. এই দুটি ওয়েবসাইটের যেকোন একটিতে গিয়ে “wifi network” বা ” wifi login” অপশনটি ক্লিক করুন।
2. SSID সেকশনে গিয়ে নিজের ওয়াইফাই এর নাম লিখুন।
3. নিৰ্দিষ্ট জায়গায় পাসওয়ার্ড টাইপ করুন।
4. নেটওয়ার্ক টাইপ হিসাবে সিলেক্ট করুন ,”WPA”
5.এবার generate এ ক্লিক করুন ও QR কোডটি ডাউনলোড করে নিন।

QR কোডের সফ্ট কপিটি মোবাইলে রেখে দিতে পারেন বা প্রিন্ট করে নিতে পারেন যাতে তার মাধ্যমে অন্যকেউ স্ক্যান করতে পারে। আইফোনে ইউজাররা QR কোডের সামনে ক্যামেরা ওপেন করলেই সঙ্গে সঙ্গে দেখাবে “join” নেটওয়ার্ক।

বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ক্যামেরাও QR কোড নিজে থেকে ডিটেক্ট করতে পারে। কিন্তু বেশ কিছু ফোনে এই ফিচার থাকে না, ও সেক্ষেত্রে তারা গুগল প্লে স্টোর ঘেকে QR code scanning app টি ডাউনলোড করতে পারেন।

পড়ুন : সেভ করা WiFi পাসওয়ার্ড বের করার সবথেকে সহজ 2 টি উপায়

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!