ShareChat আনলো টিকটকের বিকল্প অ্যাপ ‘মোজ,’ ২ দিনে ডাউনলোড ৫০ হাজারের বেশি

ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে ভারতে বন্ধ হয়েছে TikTok বা Likee-এর মত শর্ট ভিডিও অ্যাপ্লিকেশন। এমনকি Vigo ভিডিও অ্যাপটিও প্লে স্টোরে আর উপলব্ধ নেই। যদিও অ্যাপটি চলতি বছরে অক্টোবর মাসে বন্ধ হয়ে যাবে এমন কথা আমরা আগেই জানিয়েছি। এই অবস্থায় ভারতের রিজিওনাল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম শেয়ারচ্যাট, ‘Moj’ নামে একটি অ্যাপ চালু করেছে, যা আপনারা টিকটকের বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন। মোজ, টিকটকের মতই সংক্ষিপ্ত ভিডিও, ইমোটিকন, স্টিকার এবং আরো কিছু স্পেশাল ফিচার ব্যবহার করার সুযোগ দেয়। এটি গুগল প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া ডাউনলোড করা যাবে।

মোজ’-এর নির্মাতা ShareChat, ২০১৫ সালে মহল্লা টেক প্রাইভেট লিমিটেড দ্বারা ডেভেলপ করা হয়েছিল। এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি আপনারা অনেকেই ব্যবহার করে থাকেন বা এই অ্যাপটি সম্পর্কে আপনারা অবগত।

মোজ অ্যাপটিতে ১৫ টির বেশি ভাষা সমর্থন করে। যদিও অ্যাপ্লিকেশনটিতে ইংরেজি ভাষার সাপোর্ট নেই। এটি ইউজারের ১৫ সেকেন্ড পর্যন্ত স্থায়ী ভিডিও আপলোড করার এবং ডাউনলোড করার অনুমতি দেয়। এছাড়া ভিডিও-তে ফিল্টার এফেক্ট ব্যবহার করা যায়। টিকটকের মতই এই অ্যাপটিতে লিপ-সিঙ্ক ভিডিও করার সুবিধা রয়েছে। অ্যাপটির ইন্টারফেস শেয়ারচ্যাটের মতোই, এবং এটির ব্যবহার খুব সহজ।

ইতিমধ্যেই মোজ অ্যাপ্লিকেশনটি ৫০,০০০ জন ডাউনলোড করেছেন, এবং এটি ৪.৩ রেটিং পেয়েছে। মোজ ছাড়াও Chingari, Mitron এবং Roposo-র মতো কিছু ভারতীয় অ্যাপ আছে যেগুলি টিকটকের বিকল্প হিসেবে অনেকে ব্যবহার করছেন। এছাড়াও OTT প্ল্যাটফর্ম Zee5 তাদের নিজস্ব শর্ট-ভিডিও প্ল্যাটফর্ম “HiPi” নিয়ে এসেছে আসবে।