ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা, এক্ষুনি ডিলিট করুন এই জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপ

shareit-has-multiple-vulnerabilities-immediately-delete-this-file-sharing-app

বিগত কয়েক বছর ধরেই নানান ম্যালওয়্যার হামলা চালিয়ে সাইবার সিকিউরিটিকে প্রশ্নের মুখে ফেলছে হ্যাকাররা। প্রায়ই মোবাইল হ্যান্ডসেটসহ বিভিন্ন ডিভাইসে ম্যালওয়্যার বা ভাইরাসের উপস্থিতি সম্পর্কে সতর্কবার্তা আমাদের সামনে আসে। সেক্ষেত্রে নেটিজেনদের জন্য আজও রয়েছে একটি খারাপ খবর। রিপোর্ট অনুযায়ী, সাইবার সিকিউরিটি ফার্ম ট্রেন্ড মাইক্রো (Trend Micro), বহুল ব্যবহৃত ফাইল শেয়ারিং অ্যাপ, ShareIT-এ বেশ কয়েকটি ত্রুটি খুঁজে পেয়েছে। এই সব ফাঁক ফোকরগুলির সুবিধা নিয়ে হ্যাকাররা খুব সহজেই আপনার ডিভাইসে দূষিত কোড ঢুকিয়ে দিতে পারে।

ট্রেন্ড মাইক্রো-র মতে, ShareIT ফাইল শেয়ারিং অ্যাপটিতে উপলব্ধ গলদের মাধ্যমে ইউজারদের ব্যক্তিগত তথ্য বা ফোনের বিভিন্ন ফাইল হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। রয়েছে ইউজারের সংবেদনশীল ডেটা ফাঁস হওয়ার বা ইউজারের ডিভাইসে দূষিত কোড কার্যকর হওয়ার সম্ভাবনাও। সাইবারসিকিউরিটি ফার্মটির বিশ্বাস যে, এই দুর্বলতাগুলি সম্ভবত কোনো রিমোট কোড এক্সিকিউশন (RCE) হতে পারে। সেক্ষেত্রে অ্যাপ্লিকেশনটির মাধ্যমে কোনো অ্যান্ড্রয়েড প্যাকেজ (APK) ট্রান্সফার বা ডাউনলোড করার সময়েই এই ত্রুটিগুলি মাথাচাড়া দিয়ে ওঠে বলে মনে করা হচ্ছে।

সংস্থাটি আরো দাবী করেছে যে, তারা ShareIT-এর এই গলদের কথা ইতিমধ্যেই Google-কে জানিয়েছে, কিন্তু টেক জায়ান্ট কোম্পানিটি এখনও পর্যন্ত এই অ্যাপের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। অন্যদিকে, তিনমাস আগে ShareIT কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হলেও চীনা সংস্থাটির তরফে কোনো প্রতিক্রিয়া আসেনি। ফলে এই সমস্যাটির কথা জনসমক্ষে আনতে বাধ্য হয়েছে ট্রেন্ড মাইক্রো।

এই প্রসঙ্গে বলে রাখি, ২০১৯ সালের অন্যতম সর্বাধিক জনপ্রিয় ফাইল শেয়ারিং অ্যাপ এই শেয়ার-ইট। কয়েক মাস আগে পর্যন্ত ভারতেও এই অ্যাপের বেশ জনপ্রিয়তা ছিল। কিন্তু চীনের সাথে সংঘাতের জেরে গত বছর জুনে ৫৭টি চীনা অ্যাপের সাথে এই অ্যাপ্লিকেশনটিকেও ব্যান করে ভারত সরকার। কিন্তু যারা আগে থেকেই এই অ্যাপ ইন্সটল করে রেখেছিলেন তারা এখনো পর্যন্ত এটি ব্যবহার করতে পারছেন। তাই ভারতীয় ইউজারদের জন্য আশঙ্কা কমছে না! বিশেষজ্ঞরা এই অ্যাপ্লিকেশনটির বদলে আইফোন ইউজারদের Airdrops এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে Wifi Direct, Google Files ইত্যাদি অন্যান্য শেয়ারিং মাধ্যম ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন