মূল্য বাড়তে পারে Shiba Inu ক্রিপ্টো মুদ্রার, কফি বিক্রি করে টোকেন নষ্ট করার সিদ্ধান্ত কোম্পানির

শিবা কফি কোম্পানি, প্রাথমিক ভাবে কাপ প্রতি ১৬.৯৯ ডলারের (প্রায় ১২,৬২ টাকা) বিনিময়ে বিভিন্ন ব্র্যান্ডের কফি বিক্রি করবে

shiba-coffee-company-decideds-to-burn-shib-tokens-for-every-bag-of-coffee-it-sells

সদ্য প্রচারের আলোয় উঠে আসা এক জনপ্রিয় মিমকয়েন, শিবা ইনুর (Shiba Inu) বাজারমূল্য ইদানীং কালে বেশ ঊর্ধ্বমুখী রয়েছে। এই মুহুর্তে বিনিয়োগ মাধ্যমে মুদ্রাটি নিয়ে চর্চাও তুঙ্গে। তবে এবার মুদ্রা বার্নিং (token burning) এর এক অভিনব পদ্ধতি আবিষ্কার করে প্রকাশ্য প্রচারে এলো এই জনপ্রিয় ডিজিটাল মুদ্রারই প্রস্তুতকারক সম্প্রদায়। প্রতিমাসে অন্তত একবার করে বার্নিং ইভেন্ট আয়োজনের কথাও ঘোষণা করা হল সংশ্লিষ্ট কোম্পানির তরফে, এরফলে টোকেনের মূল্য বাড়বে।

শিবা ইনু সম্প্রদায় নামের ক্রিপ্টো কয়েনের নির্মাতা সম্প্রদায়টি বর্তমানে একমুখী মুদ্রা বার্নিং পদ্ধতি হিসেবে একটি কফিপ্রস্তুতকারক কোম্পানি গড়ে তুলেছে। গত মাসের শুরুতে চালু করা এই শিবা কফি (Shiba Coffee) কোম্পানি, প্রাথমিক ভাবে কাপ প্রতি ১৬.৯৯ ডলারের (প্রায় ১২,৬২ টাকা) বিনিময়ে বিভিন্ন ব্র্যান্ডের কফি বিক্রি করবে। গ্রাহকরা এখন থেকে এই ক্রিপ্টো কয়েনের বিনিময়ে কফি কিনতে পারবেন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, কোম্পানিটির আয়ের ১০% মুদ্রা বার্ন করা হবে।

শিবা ইনু সম্প্রদায়, যেটি লোকমুখে শিবআর্মি (ShibArmy) নামে অধিক পরিচিত, ইতিমধ্যেই শিব বার্নার প্লেলিস্ট (SHIB burner playlist) ও ব্রিকস বাস্টার (Bricks buster) মোবাইল গেমভিত্তিক টোকেন বার্নিং প্রকল্পগুলি চালু করেছে। তবে এই প্রকল্পগুলি কেবল ডিজিটাল মাধ্যমেই উপলব্ধ। অন্যদিকে, শিবা কফি কোম্পানি, স্থানীয় কফির মাধ্যমে ভার্চুয়াল বিশ্বকে একটি বাস্তব দুনিয়ার পণ্যের সাথে জুড়ে ফেলেছে, যা নিঃসন্দেহে অধিক বিস্ময়কর।

কোম্পানির একজন মুখপাত্র জানান, শিব (SHIB) টোকেন নির্ভর ডিজিটাল সম্প্রদায়ের সাথে বাস্তব দুনিয়ার এই মেলবন্ধনই মার্কেট মুভমেন্টে গভীর প্রভাব ফেলবে। যখন মানুষ কোনো জিনিস স্পর্শ করতে পারবে, তার ঘ্রাণ নিতে পারবে তখন তারা উপলব্ধি করতে পারবে যে এটি কোনো ভার্চুয়াল পণ্য নয়। তিনি শিবআর্মি সম্প্রদায়ের প্রশংসনীয় প্রচেষ্টার কথা উল্লেখ করে বলেন, আলোচিত ঘটনাটি প্রমাণ করে শিবআর্মি কতটা শত্তিশালী। প্রসঙ্গত, শিবআর্মি দ্বারা আয়েজিত সবচেয়ে সাম্প্রতিক বার্নিং ইভেন্টটি ছিল শিবা বার্ন পার্টি (Shiba Burn Party) যেখানে ৪৬,২৮০ ডলার বা প্রায় ৩৪.৩ লাখ টাকা মূল্যের ১ বিলিয়ন সংখ্যক শিবা ইনু টোকেন নষ্ট করা হয়।

নিজেদের বানানো কফির প্রচার ছাড়াও শিবা কফি কোম্পানিটি তাদের ওয়েবসাইটে আরও কিছু কোম্পানি যারা শিব (SHIB) টোকেনের বার্নিং পদ্ধতিতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে, তাদের নাম প্রকাশ করেছে। এই মুদ্রা বার্নিং এর সমর্থনে Bigger entertainment, Vibe Maquillage-এর মতো কিছু বড়বড় কোম্পানি ইতিমধ্যেই তাদের লাভের কিছু অংশ বার্ন করার সিদ্ধান্ত নিয়েছে।

এখন, খুব স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে আসে এই কয়েন বার্নিং পদ্ধতিটি আসলে কি? কয়েন বার্নিং হল একটি প্রক্রিয়া যার মাধ্যমে ক্রিপ্টোমুদ্রাগুলি এমন এক ওয়ালেটে স্থানান্তর করা হয়, যেটি বাজারে লেনদেনের জন্য উপলব্ধ নয়। বাজারে মুদ্রার জোগান কমিয়ে, মূল্য বৃদ্ধি তরান্বিত করার উদ্দেশ্যেই সাধারণত এই পদ্ধতির ব্যবহার করা হয়।

এক্ষেত্রে কোম্পানিটি যেহেতু অতি সম্প্রতি আত্মপ্রকাশ করেছে তাই এখনও অবধি কোনো বার্নিং পরিকল্পনাই কার্যত সম্পূর্ণ করে উঠতে পারেনি। তবে, এবার থেকে প্রতি মাসে একটি করে বার্নিং ইভেন্ট আয়োজন করার পরিকল্পনা নিয়েছে তারা, যার বিশদ বিবরণ কোম্পানির নিজস্ব ওয়েবসাইটে দেওয়া থাকবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।