Shiba Inu: বিটকয়েন, ডোজকয়েনদের হারিয়ে টুইটারে সবচেয়ে জনপ্রিয় শিবা ইনু

শিবা ইনু গত সাত দিনে ২৫.১০ % মূল্য হ্রাস করেছে এবং গত ২৪ ঘন্টায়ও প্রায় ৭.০৪% মূল্য হ্রাসের মুখোমুখি হয়েছে

shiba-inu-most-popular-crypto-on-twitter-data-october

গত মাসে সামাজিক গণমাধ্যম, টুইটারে সর্বাধিক আলোচিত ক্রিপ্টো মুদ্রাগুলির মধ্যে সবার উপরে উঠে এসেছে ‘ডোজকয়েন’ (Dogecoin) এর প্রতিদ্বন্দ্বী ‘শিবা ইনু’ (Shiba Inu)। ICO Analytics এর রিপোর্ট থেকে এই তথ্য সামনে এসেছে। টুইটারের জনপ্রিয়তা সূচকে বাকি ক্রিপ্টো কয়েন, ‘ইথার’, ‘বিটকয়েন’, ‘ডোজকয়েন’-রাও যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে।

সম্প্রতি, ICO Analytics ফার্মটি, টুইটারে অক্টোবর মাসের ২০টি সর্বাধিক আলোচিত মুদ্রার নাম প্রকাশ করে, যার মধ্যে পাইচার্টের শতকরা ২২ ভাগ দখল করে সেরার স্পটলাইট কেড়ে নেয় ক্রিপ্টো দুনিয়ার নয়া আকর্ষণ, ‘শিবা ইনু’। জনপ্রিয় মিমকয়েনটি ছাপিয়ে যায় বর্তমান ‘ইথার’কেও, যেটি চার্টের ৮. ১ শতাংশ দখল করে দ্বিতীয় স্থানে অবস্থান করছে। সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয়তার দৌড়ে পিছিয়ে নেই ক্রিপ্টো মার্কেটের অপর দুই প্রধান আকর্ষণ , ‘বিটকয়েন’ ও ‘ডোজকয়েন’ও। গ্রাফের ৭ % ও ৪.৮% স্থান দখল যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে উঠে এসেছে এই দুই মুদ্রা।

চার্টে প্রথম দশের মধ্যে রয়েছে ‘সেফমুন’ (Safemoon), ‘সোলনা’ (Solana) , ‘কারডানো'(Cardano), ‘বিনান্স’ (Binance), এর মতো অন্যান্য বাজারচলতি ক্রিপ্টোকারেন্সিও। তবে ICO- র লেখচিত্র অনুযায়ী, ‘শিবকয়েন’ এর জনপ্রিয়তার ধারেকাছে আসতে পারেনি কেউই। ইতিমধ্যে টুইটারে শিবকয়েন সমর্থকরা #SHIBARMY, #ShibaSwap ,#shibainu , #shibainucoin ইত্যাদি হ্যাশট্যাগ চালিয়ে ‘শিবা ইনু’র প্রচারে মেতেছেন। প্রসঙ্গত, ‘শিবা ইনু’র অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে এই মুহুর্তে ১.৯ মিলিয়নেরও বেশী ফলোয়ার রয়েছে। তুলনায়, ১.৮ মিলিয়ন এর ফলোয়ার সংখ্যা নিয়ে ‘ইথেরিয়াম’ এর অফিশিয়াল অ্যাকাউন্ট সামান্য পিছিয়ে আছে জনপ্রিয়তার নিরিখে।

চলতি মাসের শুরুতে, US AMC theatres এর CEO টুইটারে একটি পোল করেন, যার বিষয়বস্তু ছিল সিনেমার টিকিট এর মূল্য প্রদানের মাধ্যম হিসেবে শিবকয়েনের গ্রহণযোগ্যতা। মোট ১,৫৩,১০০টি ভোটের মধ্যে ৮১.৪ শতাংশ মানুষ SHIB টোকেনের পক্ষ নিয়ে ইতিবাচক প্রতিক্রিয়া দেখান, যা নি:সন্দেহে এই মিমকয়েন এর বিপুল জনপ্রিয়তাকেই নির্দেশ করে।

২০২০- র আগস্টে, ‘রোয়সি’ ছদ্মনামের কোনো একজন,’শিবা ইনু’ নামে এক জাপানি কুকুর প্রজাতির অনুকরণে এই মুদ্রাটি তৈরি করেন, যেটি ‘ডোজকয়েন হত্যাকারী’ হিসেবেও চিহ্নিত। টেকনোলজির দুনিয়ার পরিচিত নাম, ইলন মাস্কের সাম্প্রতিক একটি টুইটের পরেই রাতারাতি জনপ্রিয়তা বাড়ে এই মিমকয়েনটির। মাস্ক, ১৮ অক্টোবর, কয়েনটির চাঁদে যাওয়ার একটি ছবি টুইট করেন। CoinMarket Cap-এর তথ্য অনুযায়ী, প্রাথমিকভাবে, মুদ্রাটি ০.০০০০২৬ ডলারে (০.০০২০ টাকা) ট্রেড করছিলো, তবে এই টুইটের পর একলাফে ৫০ শতাংশ মূল্য বাড়িয়ে ০.০০০০৪৪ ডলারে (০.০০৩৩ টাকা) পৌঁছায়। ‘শিবা ইনু’র রাতারাতি জনপ্রিয়তার আর একটি অন্যতম কারণ হল, ইদানিংকালে ক্রিপ্টো বাজারে গুজব রটেছিল যে, খুব শীঘ্রই ‘SHIB’ টোকেন বিখ্যাত স্টক ট্রেডিং অ্যাপ রবিনহুড (Robinhood)- এর তালিকাভুক্ত হতে চলেছে।

Coinbase-এর হিসেবে, ক্রিপ্টোবাজারের বর্তমান তারকা ‘শিবা ইনু’ গত সাত দিনে ২৫.১০ % মূল্য হ্রাস করেছে এবং গত ২৪ ঘন্টায়ও প্রায় ৭.০৪% মূল্য হ্রাসের মুখোমুখি হয়েছে। তবে তা সত্ত্বেও, নেটিজেনরা যে আপাতত ‘শিবা ইনু’-তেই মজেছেন, তা টুইটারের সমীক্ষাতেই ষ্পষ্ট।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।