সুখবর! হোয়াটসঅ্যাপে এই আটটি জনপ্রিয় ফিচার জুড়ছে Signal অ্যাপে

signal-getting-these-8-whatsapps-features-soon-including-custom-chat-wallpaper

নতুন প্রাইভেসি শর্তাবলী প্রকাশ্যে আসার পর থেকেই হোয়াটসঅ্যাপে (Whatsapp) ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ইতিমধ্যেই অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী অন্যান্য মেসেজিং অ্যাপগুলিকে বেছে নিয়েছেন। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপের বিকল্প হিসাবে সামনে এসেছে টেলিগ্রাম (Telegram) এবং সিগন্যাল (Signal) অ্যাপ্লিকেশন দুটি। বিশেষত সিগন্যাল ব্যবহারকারীর সংখ্যা সম্প্রতি বহুগুণে বৃদ্ধি পেয়েছে। হোয়াটসঅ্যাপের মতোই এই অ্যাপে ইউজার চ্যাট এনক্রিপশনের ফিচার রয়েছে। তাছাড়া ইউজার বেস বাড়িয়ে তোলার জন্য তারা হোয়াটসঅ্যাপের প্রায় প্রতিটি ইউনিক ফিচারকে অনুসরণ করছে। খুব তাড়াতাড়ি তারা এরকম আরো আটটি ফিচার রোল-আউট করতে চলেছে, এতদিন যেগুলি শুধু হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাই উপভোগ করতে পারতেন। আসুন জেনে নিই Signal এর এই আটটি ফিচার কি কি।

কাস্টম ওয়ালপেপার (Custom Wallpaper)

গতবছর হোয়াটসঅ্যাপ তাদের ইউজারদের জন্য কাস্টম ওয়ালপেপারের ফিচার নিয়ে আসে। এর ফলে ইউজার আলাদা আলাদা চ্যাটের জন্য আলাদা আলাদা ওয়ালপেপার বেছে নিতে পারতেন। এবার একই ফিচার যুক্ত হতে চলেছে সিগন্যালেও। তাড়াতাড়ি অ্যান্ড্রয়েড এবং আইওএস (iOS) ব্যবহারকারীদের জন্য সিগন্যাল এই ফিচার নিয়ে আসতে চলেছে।

অ্যাবাউট স্ট্যাটাস (About’ Status)

এই বিষয়ে সকলেই অবগত রয়েছেন যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাদের প্রোফাইলের ‘About’ সেকশনের জন্য ইচ্ছানুযায়ী একটি স্ট্যাটাস বেছে নিতে পারেন। এজন্য ‘সেটিংস’ ট্যাবে গিয়ে স্ট্যাটাস সিলেক্ট করতে হয়। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপ স্বয়ং তার ইউজারদের ১১টি ভিন্ন ভিন্ন স্ট্যাটাস প্রদান করে। ইউজাররা চাইলে এদের মধ্যে একটিকে চয়ন করতে পারেন। এছাড়া ইচ্ছানুযায়ী তারা নতুন অ্যাবাউট স্ট্যাটাস দিতেও সক্ষম। হোয়াটসঅ্যাপে এই ফিচারটিই এবার যুক্ত হতে চলেছে সিগন্যাল অ্যাপ্লিকেশনে। আগামী কিছুদিনের মধ্যেই সিগন্যাল ব্যবহারকারীরা নিজেদের ‘bio’ এডিট করতে পারবেন। এক্ষেত্রে সিগন্যালের পক্ষ থেকে তাকে ৭টি আলাদা আলাদা বায়ো প্রদান করা হবে, যথা – ‘Speak freely’, ‘Encrypted’, ‘Free to chat’, ‘Coffee lover’, ‘Taking a break’, ‘Be kind’ এবং ‘Working on something new’।

অ্যানিমেটেড স্টিকার (Animated Sticker)

চ্যাটিংয়ের ক্ষেত্রে অ্যানিমেটেড স্টিকার ব্যবহার যে হোয়াটসঅ্যাপ অনুরাগীদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় তা বলে দেওয়ার অপেক্ষা রাখেনা। আগামী দিনে সিগন্যালের ডেভেলপাররাও এই ফিচারটি তাদের অ্যাপে সংযুক্ত করতে পারেন।

স্টার্ড চ্যাট (Starred Chat)

হোয়াটসঅ্যাপের মতো সিগন্যাল ব্যবহারকারীরাও নির্দিষ্ট চ্যাটবিশেষকে স্টার করতে পারবেন বলে শোনা গিয়েছে।

লো-ডেটা মোড (Low Data Mode)

হোয়াটসঅ্যাপের আরেকটি উপযোগী ফিচার হলো এর লো-ডেটা মোড পরিষেবা। এজন্য ইউজারকে সেটিংসে গিয়ে ‘স্টোরেজ অ্যান্ড ডেটা'(Storage and Data) বিকল্পে ক্লিক করতে হবে। লো-ডেটা মোড সক্রিয় করে রাখলে কলিংয়ের সময় অতিরিক্ত ডেটার ব্যবহার রোধ করা যায়। সিগন্যাল ব্যবহারকারীরাও খুব তাড়াতাড়ি এই ফিচারটির সুবিধা উপভোগ করতে পারবেন বলেই আমাদের অনুমান। এজন্য তাদের ‘ডেটা ইউজেস’ বিভাগে গিয়ে ‘ইউজ লেস ডেটা’ অপশনটি সিলেক্ট করতে হবে।

কন্ট্যাক্ট সাজেশন (Contact Suggestions)

যে কোন মেসেজ পাঠানোর সময় হোয়াটসঅ্যাপ তার ইউজারদের সর্বাধিক ব্যবহৃত চ্যাট কন্ট্যাক্টগুলিকে সাজেশন হিসেবে প্রদান করে। সিগন্যাল ব্যবহারকারীরাও খুব তাড়াতাড়ি এই ফিচারের স্বাদ গ্রহণ করতে পারবেন বলে মনে করা হচ্ছে।

ডাউনলোড প্রেফারেন্সেস (Download Preference)

ইমেজ, ভিডিও, অডিও বা ডকুমেন্ট – প্রতিটি মিডিয়া ফাইল অটো-ডাউনলোডের জন্য হোয়াটসঅ্যাপের মতো সিগন্যাল ব্যবহারকারীরাও এবার নির্দিষ্ট ‘প্রেফারেন্স’ নির্ধারণ করতে পারবেন। এক্ষেত্রে ইউজারেরা ‘নেভার’, ‘ওয়াই-ফাই’, এবং ‘ওয়াই-ফাই+সেলুলার’ বিকল্প গুলির মধ্যে যে কোন একটিকে বেছে নিতে পারবেন।

গ্রুপ কল (Group Call)

হোয়াটসঅ্যাপের গ্রুপ কলিং পরিষেবায় সর্বাধিক আট জন একসাথে অংশগ্রহণ করতে পারেন। রিপোর্ট অনুযায়ী, সিগন্যালেও গ্রুপ কলিংয়ের সময় আট জন সদস্যের অংশগ্রহণ স্বীকৃত হয়েছে। আগে এই সংখ্যাটা ছিলো পাঁচ জন।