Signal ইউজারদের জন্য সুখবর, একাধিক মজাদার ফিচার সহ এল নতুন আপডেট

signal-ios-5-3-update-custom-chat-background-many-more-features

সাম্প্রতিক সময়ে ভারতসহ সারা বিশ্বে বেশ জনপ্রিয় হয়ে দাঁড়িয়েছে সিগন্যাল (Signal) অ্যাপ্লিকেশনটি। ইতিমধ্যে গুগল প্লে স্টোর থেকে এই প্রাইভেট মেসেজিং মাধ্যমটিকে ৫০ মিলিয়নেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। আর তাই গ্রাহকদের সন্তুষ্ট রাখতে অ্যাপে নতুন ফিচার যোগ করছে সিগন্যাল কর্তৃপক্ষ। আজ এই অ্যাপের জন্য ৫.৩ আপডেট আনা হয়েছে। এক্ষেত্রে, কেবলমাত্র আইওএস (iOS) ইউজাররাই এই নতুন আপডেটের মজাদার ফিচারগুলি উপভোগ করতে পারবেন। কী ফিচার আছে এই নতুন আপডেটে? আসুন জেনে নিই।

রিপোর্ট অনুযায়ী, Signal-এর iOS 5.3 আপডেটের পর কলগুলির জন্য কম ডেটা খরচা হবে। আবার, অ্যাটাচমেন্ট ডাউনলোডের ক্ষেত্রে থাকবে পজ (Pause) এবং রিস্যুম (Resume) অপশন। এছাড়া ছবির কোয়ালিটি এবং কমপ্রিহেনশন বজায় রাখার জন্য উন্নত অ্যালগরিদম সেট করতে চলেছে সিগন্যাল। তদুপরি এখন কোনো অ্যাপ থেকে কিছু শেয়ার করার সময় আইওএসের প্রস্তাবিত শেয়ার শীটে সিগন্যাল চ্যাটগুলি উপস্থিত হবে।

এখানেই শেষ নয়। ভার্সন ৫.৩ আপডেটের পর, আইওএস ইউজাররা হোয়াটসঅ্যাপের মতই কাস্টম চ্যাট ব্যাকগ্রাউন্ড সেট করতে সক্ষম হবেন। তাছাড়া, গ্রুপ চ্যাট বা সাধারণ চ্যাটের তালিকায় প্রেরক (রিসিভার)-এর নাম দেখা যাবে। প্রসারিত হবে ‘অ্যাবাউট’ (Section)-এর দৈর্ঘ্যও; যার ফলে ইউজাররা নিজেদের ইচ্ছেমত টেক্সট বা ইমোজি ব্যবহার করে প্রোফাইলে নিজেদের বিবরণ দিতে পারবেন। আপাতত এই আপডেটটি কেবল আইফোনের জন্য এসেছে, তবে খুব শীঘ্রই এটি অ্যান্ড্রয়েড ডিভাইসে উপলব্ধ হবে।

এই মুহূর্তে ভারতে সিগন্যাল কতটা জনপ্রিয়?

জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (WhatsApp) প্রাইভেসি পলিসি আপডেট সংক্রান্ত বিষয়ে বিতর্কে জড়ানোর পর থেকেই ব্যাপক চাহিদা বেড়েছে সিগন্যালের। বিগত কয়েক সপ্তাহে এটিকে লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করতে শুরু করেছেন। এই বিষয়ে পিছিয়ে নেই ভারতীয়রাও। এদেশে ২০ মিলিয়নেরও বেশিবার সিগন্যাল অ্যাপটি ডাউনলোড হয়েছে।