WhatsApp কে টেক্কা, Signal আনছে কাস্টম চ্যাট ওয়ালপেপার ও অ্যানিমেটেড স্টিকার সাপোর্ট

signal-to-roll-out-custom-chat-wallpaper-and-animated-sticker-support-soon

বিগত কয়েক সপ্তাহে সিগন্যাল (Signal) অ্যাপের ব্যবহার যেভাবে বৃদ্ধি পেয়েছে – তা আপনাদের প্রায় সকলেরই জানা! ভারতসহ বিশ্বের বহু জায়গায় এখন বেশ জনপ্রিয় নন-প্রফিট অর্গানাইজেশন পরিচালিত এই মেসেজিং অ্যাপটি। কিন্তু এখনও পর্যন্ত শীর্ষস্থানীয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের খেতাব রয়েছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এর ঝুলিতে। আর তাই WhatsApp-কে টেক্কা দিতে এবং ইউজারদের আকর্ষিত করতে একাধিক ফিচার প্রবর্তন করছে Signal। রিপোর্ট বলছে, খুব শীঘ্রই এই মেসেজিং অ্যাপটিতে আসতে চলেছে কাস্টম চ্যাট ওয়ালপেপার (Custom Chat Wallpaper) এবং অ্যানিমেটেড স্টিকার সাপোর্ট (Animated Sticker)।

বর্তমানে, Signal অ্যাপটিতে চ্যাট ওয়ালপেপার বদলানোর কোনো অপশন নেই। এটিতে কেবল সাধারণ লাইট/ডার্ক চ্যাট ব্যাকগ্রাউন্ড দেখা যায়। তবে অ্যান্ড্রয়েড পুলিশের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সিগন্যাল, বর্তমানে ২১টি চ্যাট ওয়ালপেপার বেছে নেওয়ার সুবিধা দিচ্ছে যার মধ্যে ১২টি সলিড কালার এবং ৯টি গ্রেডিয়েন্ট ব্যাকগ্রাউন্ড রয়েছে। এমনকি এই অ্যাপ্লিকেশনটি ইউজারকে গ্যালারি থেকে পছন্দসই ছবি ব্যবহার করে নিজস্ব চ্যাট ব্যাকগ্রাউন্ড সেট করার সুযোগও আনছে। তবে এই ফিচারটি আপাতত সিগন্যালের কিছু বিটা ইউজারই উপভোগ করতে পারবেন।

এছাড়া, সিগন্যালের বিটা ভার্সনে অ্যানিমেটেড স্টিকার সাপোর্টও যুক্ত হয়েছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই ফেসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ বা টেলিগ্রামের মত প্ল্যাটফর্মে এই মজাদার ফিচারটি উপলব্ধ রয়েছে। সেক্ষেত্রে খুব তাড়াতাড়ি সিগন্যাল ইউজাররাও স্থির ইমোজি ছাড়াও অ্যানিমেটেড স্টিকার ব্যবহার করে নিজেদের অনুভূতি প্রকাশ করতে পারবেন।

ইতিমধ্যে, সিগন্যাল অ্যাপটি একটি অ্যাবাউট (About) সেকশন যুক্ত করেছে, যেখানে ইউজাররা টেক্সট এবং ইমোজি ব্যবহার করে নিজেদের সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ লিখতে সক্ষম হবেন। এই অপশনটি, হোয়াটসঅ্যাপের অ্যাবাউট এবং ফেসবুক বা টেলিগ্রামের বায়ো (Bio) সেকশনের অনুরূপ। তবে XDA-এর প্রতিবেদন অনুযায়ী, সিগন্যাল, তার ইউজারদের একাধিক বর্ণনামূলক প্রোফাইলগুলি সেটআপ করতে দেয় এবং সেগুলি সহজে স্যুইচ করার সুবিধা দেয়।

জানিয়ে রাখি, যারা সিগন্যালের আইওএস অ্যাপ ব্যবহার করেন তাদের জন্য খুব শীঘ্রই অটো ডাউনলোড মিডিয়া অপশন চালু হবে, যার সাহায্যে ইউজাররা ইমেজ এবং ভিডিও মেসেজগুলি রিসিভ করার সাথে কোনো ক্লিক ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করতে পারবেন। এছাড়া খুব শীঘ্রই আইওএস ভার্সনটি ফুল-স্ক্রিন প্রোফাইল পিকচার সমর্থনও পাবে। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ইতিমধ্যেই এই বৈশিষ্ট্যটি উপলব্ধ রয়েছে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.