WhatsApp ছাড়ছে মানুষ, ভারতে দুসপ্তাহে ২৬.৪ মিলিয়ন ডাউনলোড হল Signal

signal-witnesses-26-4-million-downloads-india-in-under-two-weeks.jpg

নতুন প্রাইভেসি পলিসির কারণে বছরের শুরু থেকেই বিতর্কে জড়িয়েছে বিশ্বের জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp। বিশ্বের বহুমানুষ ফেসবুক মালিকানাধীন প্ল্যাটফর্মটি ছেড়ে Telegram এর মত বিকল্প অ্যাপ ব্যবহার করতে শুরু করেছে। পাশাপাশি অধিক ডাউনলোডের কারণে গত শুক্রবার অচল হয়ে পড়েছিল Signal নামক মেসেজিং অ্যাপটি। কিন্তু আপনি কি ধারণা করতে পারেন এইমুহূর্তে ঠিক কত পরিমান এই অ্যাপটি ডাউনলোড হচ্ছে?

সম্প্রতি অ্যাপ অ্যানালিটিক্স ফার্ম, Sensor Tower জানিয়েছে গত ৪ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত ভারতে ২৬.৪ মিলিয়ন (২৬৪ লক্ষ) মানুষ Signal অ্যাপটি ডাউনলোড করেছে। সেক্ষেত্রে তার আগের সপ্তাহের সাথে (২১ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি) তুলনা করলে সম্প্রতি দিনে অ্যাপটির ডাউনলোড রেট বেড়েছে ১১৪৬৮৩ শতাংশ। আর একারণেই Signal, অ্যাপল ও গুগল এর অ্যাপ স্টোরে এইমুহূর্তে সবচেয়ে জনপ্রিয় ফ্রি অ্যাপে পরিণত হয়েছে।

ভারতে Telegram এরও ডাউনলোড রেট ১৬০ শতাংশ বেড়েছে বলে রিপোর্টে জানানো হয়েছে। সিগন্যালের মত ডাউনলোড না হলেও এইসময় অ্যাপটি ৯.১ মিলিয়ন নতুন ডাউনলোড হয়েছে। অন্যদিকে কেবল ৫ মিলিয়ন মানুষ উল্লেখিত সময়ে WhatsApp ডাউনলোড করায়, এর ডাউনলোড রেট ৬ শতাংশ কমেছে।

যদিও এই পরিস্থিতি সামাল দিতে কয়েকদিন আগেই নতুন প্রাইভেসি পলিসি নিয়ে সিদ্ধান্ত ১৫ মে, ২০২১ পর্যন্ত স্থগিত রেখেছে WhatsApp। এছাড়াও ৮ ফেব্রুয়ারি পর কারো অ্যাকাউন্ট ডিলিট করা হবে না বলেও তারা স্পষ্ট জানিয়েছে। এখন দেখার WhatsApp এর এই সিদ্ধান্তে Telegram ও Signal এর ডাউনলোডে ভাটা পড়ে কিনা।