জিও-র আরও ৮ শতাংশ শেয়ার বিক্রি করতে পারে রিলায়েন্স

jio-platform

ভারতের টেলিকম সংস্থা রিলায়েন্স জিওর শেয়ারহোল্ডারদের তালিকায় কিছুদিন আগেই নাম লিখিয়েছে, আমেরিকার জনপ্রিয় বিনিয়োগকারী সংস্থা Silver Lake। সিলভার লেক রিলায়েন্স জিওর প্ল্যাটফর্মে ৫,৬৫৫.৭৫ কোটি টাকা বিনিয়োগ করেছে যার দরুন সিলভার লেকের কাছে বর্তমানে রয়েছে রিলায়েন্স জিওর ১.১৫% শেয়ার।

তবে নতুন একটি রিপোর্টে উঠে এসেছে যে, পুনরায় রিলায়েন্স জিও তাদের প্ল্যাটফর্মের ৮% শেয়ার গ্লোবাল মার্কেটে অফার করতে চলেছে আর কিছুদিনের মধ্যে। কয়েকদিন আগে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ জানিয়েছিল যে, তারা গ্লোবাল কোম্পানিগুলির থেকে জিও প্ল্যাটফর্মের ১০% শেয়ার অধিগ্রহণের অফার পেতে শুরু করেছে। এবার এই নতুন রিপোর্ট সেই জল্পনায় আবারও উস্কে দিয়েছে।

সিলভার জিও প্ল্যাটফর্মের দাম দিয়েছে ৫.১৫ লক্ষ কোটি টাকা –

সম্প্রতি সিলভার লেক কোম্পানিটি রিলায়েন্স জিও প্ল্যাটফর্মের ১.১৫% শেয়ার অধিগ্রহণের মাধ্যমে জিও প্ল্যাটফর্মে ৫.৬৫৫.৭৫ কোটি টাকা বিনিয়োগ করেছে। তবে নতুন করে সিলভার লেক পার্টনার্স রিলায়েন্স জিও প্ল্যাটফর্মের জন্য আরো ৫.১৫ লক্ষ কোটি টাকা বিনোয়োগ করতে চাইছে। আবার ফেসবুকও জিও প্ল্যাটফর্মের জন্য নতুন করে দাম হাঁকিয়েছে ৪.৬২ লক্ষ কোটি টাকা। যদিও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ জানিয়েছে, সিলভার লেক জিও প্ল্যাটফর্মে বিনিয়োগ মূল্য ধরেছে ফেসবুকের মতোই ৪.৯০ লক্ষ কোটি টাকা এবং এন্টারপ্রাইজ ভ্যালু ধরা হয়েছে ৫.১৫ লক্ষ কোটি টাকা। এখানে ফেসবুকের ইকুইটি ভ্যালুয়েশনের ওপর ১২.৫% প্রিমিয়াম ইকুইটি ভ্যালু ধরা হয়েছে।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ পরবর্তীকালে রিলায়েন্স জিওর আইপিও-র পরিমাণ কমিয়ে দিতে পারে-

ভারতের আইন অনুযায়ী কোন একটি সংস্থার ফ্রি ফ্লোট ক্যাপিটাল থাকা উচিত ১৭ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু এক্ষেত্রে রিলায়েন্স ইন্ডাস্ট্রি টাকার পরিমাণ বৃদ্ধি করার জন্য এবং ভবিষ্যতে জিওর আইপিওর পরিমাণ কমানোর জন্য সিলভার লেকের ভ্যালুয়েশন অর্থাৎ ৫.১৫ লক্ষ কোটি টাকা এবং ফেসবুকের ভ্যালুয়েশন ৪.৯০ লক্ষ কোটি টাকা ব্যবহার করেছে। শীঘ্রই রিলায়েন্স জিও এই দুটি পার্টনার ছাড়াও আরও কিছু অর্থ লগ্নিকারী সংস্থাকে নিজের প্ল্যাটফর্মের শেয়ারহোল্ডারদের তালিকায় শামিল করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে রিলায়েন্স জিও ব্যবহার করবে তাদের কোম্পানির ন্যূনতম ৮% থেকে ১০% শেয়ার।